Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-৩১-২০১৬

দেশ সঠিক পথেই যাচ্ছে মনে করে ৭৩ শতাংশ

দেশ সঠিক পথেই যাচ্ছে মনে করে ৭৩ শতাংশ

ঢাকা, ৩১ মার্চ- দেশ সঠিক পথেই যাচ্ছে বলে মনে করেন ৭৩ শতাংশ বাংলাদেশি। ৮৩ শতাংশ মনে করেন, বাংলাদেশে নিরাপত্তা পরিস্থিতি ভালো। আর ৭৭ শতাংশ মনে করেন দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল।

জরিপকারী প্রতিষ্ঠান নিয়েলসন বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) জরিপে এসব তথ্য উঠে এসেছে।

গতকাল বুধবার জরিপের এ ফল প্রকাশিত হয়। ২০০৮ সাল থেকে বাংলাদেশ নিয়ে নিয়মিত জরিপ করছে আইআরআ​ই।

জরিপে অংশ নেওয়া বেশির ভাগ উত্তরদাতা দেশের ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী। ৭২ শতাংশ মানুষ বিশ্বাস করেন, তাদের ব্যক্তিগত অর্থনৈতিক অবস্থা বা পরিস্থিতি আগামী বছরের মধ্যে উন্নত হবে এবং ৬৫ শতাংশের বিশ্বাস, বাংলাদেশ রাজনৈতিকভাবে আরও স্থিতিশীল হয়ে উঠছে।

আইআরআই-এর জরিপ থেকে দেখা যাচ্ছে, দেশ সঠিক পথে যাচ্ছে ধারণা পোষণকারীর সংখ্যা গত দুই বছরে ৩৮ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। আর ২০১৫ সালের নভেম্বরের জরিপ তুলনায় এই সংখ্যা ৯ শতাংশ বেশি।

তবে ২০১৫ সালের নভেম্বরের চেয়ে নিরাপত্তার ক্ষেত্রে উদ্বেগ বৃদ্ধি পেয়েছে ৮ শতাংশ। আর ২১ শতাংশ মনে করেন, এখন বাংলাদেশ সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সমস্যাটি মোকাবিলা করছে, তা হলো অর্থনীতি।

জরিপে অংশ নেওয়া ৯ শতাংশ মানুষ মনে করে বাংলাদেশ এখন দুর্নীতির সমস্যা মোকাবিলা করছে।  ২০১৫ সালে নভেম্বরে এ সংখ্যা ছিল ১৮ শতাংশ। দুর্নীতির উদাহরণ দিতে গিয়ে জরিপে অংশ নেওয়া ৪৫ শতাংশ বলেন, চাকরির ক্ষেত্রে তাদের ঘুষ দিতে হয়েছে।

আইআরআই প্রথমবারের মতো এবার চরমপন্থা নিয়েও জরিপ চালায়। উত্তরদাতাদের ৫৩ শতাংশ মনে করেন, বাংলাদেশে রাজনৈতিক চরমপন্থা একটি বড় সমস্যা। আর ৪৪ শতাংশ মনে করেন, ধর্মীয় চরমপন্থা বাংলাদেশে বড় একটি সমস্যা।

উত্তরদাতাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, এই চরমপন্থার প্রধান কারণ কী? ৩৮ শতাংশ বলেন, এর প্রধান কারণ হলো ‘রাজনৈতিক মতপার্থক্য বা মতভিন্নতা’। ৬ শতাংশ মনে করেন, ধর্মীয় চরমপন্থা এবং ৪৭ শতাংশ উত্তর দানে বিরত ছিল।

চলতি বছরের ৪ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত জরিপ চালানো হয়। জরিপে সম্ভাব্যতা নমুনা, ব্যক্তি এবং বাড়ি বাড়ি গিয়ে সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়েছে। আটটি  বিভাগ, জেলা, শহর ও গ্রামাঞ্চলে এই জরিপ চালানো হয়।

১৮ বছর বয়সী ২ হাজার ৫৫০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ৪ শতাংশ জরিপে সাড়া দিয়েছেন।

আর/১১:০৩/৩১ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে