Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-৩১-২০১৬

সন্ত্রাসীরা সব এখানকারই, আন্তর্জাতিক সম্পর্ক নেই

সন্ত্রাসীরা সব এখানকারই, আন্তর্জাতিক সম্পর্ক নেই

ঢাকা, ৩১ মার্চ- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠির সঙ্গে বাংলাদেশের সন্ত্রাসীদের কোনো সংযোগ নেই। এরা দেশের অভ্যন্তরেই তৈরি এবং কার্যক্রমও দেশের মধ্যেই।সচিবালয়ে বৃহস্পতিবার দুপুরে যুক্তরাষ্ট্রের ১৪ সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাসিস্টেন্ট সেক্রেটারি এলেন বার্সিন ও আন্ডার সেক্রেটারি শা শা এবং ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রতিনিধি দল জানতে চান আমাদের দেশে কীভাবে সন্ত্রাসবাদ মোকাবেলা করছি। আমরা যে কাউন্টার টেরোরিজম ইউনিট করেছি সেটার অগ্রগতি এবং এক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে কি না তাও জানতে চায় তারা । আমরা তাদের বলেছি, এ ব্যাপারে আমরা একেবারেই নতুন। এসব বিষয়ে শেয়ারিংয়ের প্রয়োজন আছে। আমাদের অফিসারদের ট্রেনিংয়ের ব্যবস্থা করতে বলেছি তাদের।

কামাল বলেন, মানবাধিকার সম্পর্কে তাদের বলেছি যে, সব কিছু মেনেই আমরা কার্যক্রম চালাচ্ছি। গ্রাম পর্যায়ে কমিউনিট পুলিশ করেছি। আমরা সাধারণ মানুষকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে উদ্বুদ্ধ করছি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি তাদের বলেছি- আমাদের দেশে সন্ত্রাস কমছে ৷ কারণ, দেশের মানুষ টেরোরিস্ট পছন্দ করেন না। আমি এও বলেছি, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের সঙ্গে এ দেশের কোনো যোগাযোগ নেই।

যুক্তরাষ্ট্র তো বারবার বাংলাদেশের নিরাপত্তা নিয়ে এলার্ট জারি করছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা তো অনেক কিছুই বলে। আমরা আমাদের ভূমিকা ক্লিয়ার করে দিয়েছি। আমাদের এখানে যত টেরোরিস্ট আছে, তারা সবাই হোম বাউন্ড (অভ্যন্তরীণ)। এরা আমাদের দেশেরই তৈরি। বিভিন্ন সময় রাজনৈতিক আড়ালে আবডালে কখনো বা ধর্মীয় উন্মাদনায় সামনে আসে। কিন্তু, আমরা এদের কন্ট্রোল করতে সক্ষম হয়েছি।’

মার্কিন এ প্রতিনিধিদলের আগে সেদেশের ইমিগ্রেশনের একটি প্রতিনিধি দল স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এ প্রসঙ্গে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ইমিগ্রেশনের ব্যাপারে যে প্রতিনিধি দল এসেছিল তারা বলেছেন যে আমেরিকায় বিভিন্ন দেশের ই-লিগ্যাল ইমিগ্রান্ট আছে, তাদের তারা ফেরত পাঠাচ্ছে। আমাদেরও কয়েকজন ই-লিগ্যাল ইমিগ্রান্ট তাদের দেশে আছে, তাদের তারা ফেরত পাঠাবেন।  

যুক্তরাষ্ট্রে অবৈধ বাংলাদেশির সংখ্যা কতজন জানতে চাইলে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এ সংখ্যা ৩০ জন বলে জানিয়েছে। এরা লিগ্যাল ইমিগ্রান্ট হিসেবে প্রমাণ করতে পারেনি। এরপরেও আমরা বলেছি তারা যে বাংলাদেশি তা আমাদের নিশ্চিত করতে হবে। তাদেরকে কীভাবে ফেরত পাঠাচ্ছে এগুলো জানাতে হবে।

এফ/২২:৩৮/৩১মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে