Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-৩১-২০১৬

মূল নকশা সংগ্রহ করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছে প্রতিনিধি দল 

মূল নকশা সংগ্রহ করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছে প্রতিনিধি দল 

ঢাকা, ৩১ মার্চ-  জাতীয় সংসদ ভবনের মূল নকশা সংগ্রহ করতে বাংলাদেশের ৫ সদস্যের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে যাবে। মন্ত্রণালয় প্রতিনিধি দলের সদস্যদের নাম চূড়ান্ত করবে। আগামী মে মাসের প্রথম সপ্তাহে তাদের যাওয়ার সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। আর নকশা সংগ্রহ করতে ৬ সপ্তাহ সময় লাগবে বলে আশা করা হয়েছে।

মঙ্গলবার (২৯ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের এক বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের পেনিসেলভেনিয়া ইউনিভার্সিটির আর্কাইভে বিশ্বখ্যাত স্থপতি লুই আই কানের ৮ হাজার নকশা রয়েছে বলে স্থাপত্য অধিদপ্তরকে জানানো হয়েছে। তার মধ্যে থেকে জাতীয় সংসদসহ আগারগাঁও এলাকার সকল নকশা যাচাই-বাছাই করা হয়েছে। দেশের জন্য ৮৫৩টি নকশা সংগ্রহের প্রয়োজনীয়তা রয়েছে। ওই নকশাগুলো সংগ্রহের নীতিগত সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি নকশার জন্য ১৯ ডলার খরচ হবে। ইতোমধ্যে সরকার এ বিষয়ে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করেছে।

এ বিষয়ে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির জানান, নকশা সংগ্রহের বিষয়ে স্পিকার ও মন্ত্রী ইতিবাচক সিদ্ধান্ত দিয়েছেন। মন্ত্রণালয় প্রতিনিধি দলের নাম চূড়ান্ত করবে। এরপর তাদেরকে যুক্তরাষ্ট্রে পাঠানো হবে। 

তিনি আরো জানান, এই প্রতিনিধি দলে স্থাপত্য অধিদপ্তর থেকে দুই জন এবং গণপূর্ত অধিদপ্তর, পিডব্লিউডি ও সংসদ সচিবালয় থেকে একজন করে থাকবেন। মে মাসের প্রথম সপ্তাহে প্রতিনিধি দল যেতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন তিনি।

বৈঠক শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের পেনিসেলভেনিয়া ইউনির্ভাসিটি থেকে সার্চ করতে ৩ হাজার ৫৫০ মার্কিন ডলার ব্যয় করতে হয়েছে। সার্চের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে সেখানে ৮ হাজার নকশা এবং ডকুমেন্ট আছে। এর মধ্যে ৮৫৩টি নকশা প্রয়োজন বলে তারা স্থাপত্য অধিদপ্তরকে জানিয়েছে। সেগুলো সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। 

তিনি আরো বলেন, প্রতিনিধি দল সেখানে গিয়ে নকশাগুলো দেখবে। তারা অনুমোদন দেওয়ার পর টাকা পরিশোধ করে নকশাগুলো আনা হবে। এতে ৪ থেকে ৬ সপ্তাহ লাগতে পারে বলে তিনি জানান। 

এস/১৪:৫০/৩১ মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে