Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-৩১-২০১৬

ফেসবুক মানবমস্তিষ্ককে আস্তাকুঁড়ে নিক্ষেপ করছে

ফেসবুক মানবমস্তিষ্ককে আস্তাকুঁড়ে নিক্ষেপ করছে

ঢাকা, ৩১ মার্চ- ফেসবুক মানুষের মস্তিষ্ককে দিন-দিন আস্তাকুঁড়ে নিক্ষেপ করছে। এর কারণেই মেধাশূন্যতা তৈরি হচ্ছে। এমন মন্তব্য করেছেন বিডি জবসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর। তিনি বলেছেন, ফেসবুকের কারণে দিন-দিন মেধাশূন্যতা তৈরি হচ্ছে। কারণ, ফেসবুকে চিন্তা করার মতো, মানুষকে ভাবনার জগতে নিয়ে যাওয়ার মতো কিছু নেই। যেটুকু আছে, তা থেকে কে কী করলো, কোথায় ঘুরতে গেল, কোন পোশাক পরলো এসব জানা যায়। মূলত, ফেসবুকের কারণে বিশালভাবে ‘ব্রেন ডাম্পিং’ হচ্ছে।

বুধবার রাজধানীর বেসিস (Bangladesh Association of Software and Information Services-BASIS) মিলনায়তনে ভার্চুয়াল এডুকেশন নেটওয়ার্ক- তালহা ট্রেনিংয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

ফাহিম মাশরুর বলেন, এলেক্সার (যার মাধ্যমে যেকোনো ওয়েব পোর্টালের ভিজিটর ভিত্তিক র‌্যাংঙ্কিং নির্ধারণ করা হয়) রিপোর্ট অনুযায়ী, বিশ্বের উন্নত দেশগুলোতে সবচেয়ে বেশি খোঁজা হয় ‘গুগল’। পক্ষান্তরে, আমাদের দেশে সবার ওপরে আছে ‘ফেসবুক’!

ফেসবুক মেধা বিকাশ, চিন্তা, ভাবনার ক্ষেত্রটাকে কীভাবে ক্রমশ ধ্বংস করে দিচ্ছে, তার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, আপনি যখন কোনো ব্রাউজার দিয়ে গুগল সার্চ করবেন, তখন আপনি কী চাইছেন, সেটা আপনাকে ঠিক করতে হবে। এ জন্য আপনি ভাবার সময় পাচ্ছেন। চাইলে আপনার মতো করেই ব্যবহার করতে পারছেন। 

অন্যদিকে, আপনি ফেসবুক সার্চ করলে অন্যকিছুই কোনো কিছুই পাচ্ছেন না। আর ফেসবুকে গিয়ে আপনি সৃষ্টিশীল তেমন কিছুই জানতে, শিখতে পারছেন না। বহির্বিশ্বের সঙ্গে আমাদের পার্থক্যটা এখানেই।

ফেসবুক বেশি সার্চ করার কারণ হিসেবে বিডি জবসের ফাহিম মাশরুর বলেন, ইন্টারনেটে আমাদের প্রয়োজনীয়-ভাষা, সংস্কৃতি ও স্বকীয় উপাদানের ঘাটতির কারণেই আমরা ফেসবুক বেশি সার্চ করি। এক্ষেত্রে আমাদের উপযোগী করে অ্যাপস তৈরি করতে হবে; যাতে মানুষ তার ইচ্ছে অনুযায়ী, অ্যাপস বেছে নিতে পারেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা হ্যাকিংয়ের মাধ্যমে চুরির ঘটনাকে আমাদের ব্যর্থতা বলে উল্লেখ করেন ফাহিম মাশরুর। এ বিষয়ে তিনি বলেন, এটি সম্পূর্ণ আমাদের ব্যর্থতা! আমরা এখনো কোডিং লেভেল, ফাউন্ডেশন লেভেলেই আছি। এ অবস্থা থেকে আমাদের উঠে আসতে হবে। তিনি বলেন, আমাদের দেশে ‘স্কিলড’ (দক্ষ) লোকের খুবই অভাব। আমি আমার অভিজ্ঞতা থেকে বলছি, অনেক কোম্পানি দক্ষ লোক খুঁজে পাচ্ছে না। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সটির উপউপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুল রহমান, বিসিবি আইসিটি বিভাগের পরিচালক (প্রশিক্ষণ) মোহাম্মদ এনামুল কবির। তালহা ট্রেনিংয়ের নির্বাহী মো. শফিকুল ইসলাম বলেন, সাধারণ ওয়েব সাইটের মতোই www.talhatraing.com সাইটটি ব্যবহার করা যাবে। 

তবে এ জন্য রেজিস্ট্রেশন করতে হবে। এতে করে রেজিস্ট্রেশনকারীর একটি অ্যাকাউন্ট তৈরি হবে। এরপর তালহার-ই-লাইব্রেরি, টিটি লিঙ্ক, টিটি প্রোফাইল, টিটি শিক্ষাগত নেটওয়ার্ক, টিটি মেসেজ সিস্টেম ডিজিটাল সার্টিফিকেটের ব্যবস্থা, ব্যবহারী এবং শিক্ষকের মধ্যে চ্যাটিং সুবিধা, ছাত্রের ক্লাস, কর্পোরেট ট্রেনিং, কোম্পানি ব্যবস্থাপনা, কর্মী ব্যবস্থাপনা, কর্মী নিয়োগ, অভিজ্ঞ কর্মী বাছাইসহ ১৫টি ফিচার ব্যবহার করা যাবে।

এফ/০৬:৫৪/৩১মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে