Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-৩০-২০১৬

ভেঙে পড়ল তাজমহলের মিনার

ভেঙে পড়ল তাজমহলের মিনার

আগ্রা, ৩০ মার্চ- সংস্কারকাজ চালানোর সময় গতকাল তাজমহলের একটি চূড়া ভেঙে পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, পৃথিবীর সপ্তাশ্চর্যের অন্যতম এই সমাধি সৌধের দক্ষিণ-পশ্চিম মিনারের একটি জায়গায় রাসায়নিক দ্রব্য দিয়ে পরিষ্কার করার সময় মিনারের কলসটি ভেঙে পড়ে। দুর্ঘটনা এড়াতে পরে পুরো মিনারটি ঘিরে দেওয়া হয়। কাপড় দিয়ে ওপরের অংশও ঢেকে দেওয়া হয়। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া অবশ্য এজন্য বানরদের দায়ী করছে। তাদের বক্তব্য, বানরের হুটোপুটির কারণেই চূড়াটি ভেঙে পড়েছে। খবর এনডিটিভি।

কয়েক বছর ধরেই বিবর্ণ হতে শুরু করেছে শ্বেতশুভ্র তাজমহল। শ্বেতপাথর নির্মিত এ স্থাপত্য সংরক্ষণের জন্য বর্তমানে রাসায়নিক দিয়ে পরিষ্কার করার কাজ চলছে।

ভুবন বিক্রম সিংহ নামের আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার এক কর্মকর্তা জানিয়েছেন, চূড়াটি আজই লাগিয়ে দেওয়া হবে। ওদিকে ভেঙে পড়া চূড়াটি তাজমহল প্রাঙ্গণে খুব জোরে না পড়ায় বেশি ক্ষতি হয়নি। তিনিও বানরদের দিকেই আঙুল তুলেছেন। তার মতে, ওরাই তাজমহলের কাঠামো দুর্বল করে দিচ্ছে।

এদিকে আগামী মাসেই সস্ত্রীক ভারত ভ্রমণে আসছেন ব্রিটেনের যুবরাজ প্রিন্স উইলিয়াম। ১৬ এপ্রিল তাজমহল ভ্রমণে যাবেন উইলিয়াম আর কেট। তার আগে ঝকঝকে হয়ে উঠছে তাজমহলও। ২৬ বছর আগে এই স্মৃতিসৌধ দেখতে এসেছিলেন উইলিয়ামের মা ডায়না। সৌধের সামনে একটি বেঞ্চে বসা ডায়নার ছবিটি স্মরণীয় হয়ে রয়েছে। বেঞ্চটি এখন 'ডায়না সিট' নামেই পরিচিত।

আর/১৮:৪৩/৩০ মার্চ

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে