Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-৩০-২০১৬

দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

সাবেরা খাতুন


দাঁতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দাঁতের ব্যথা যখন দাঁত বা মাড়ির চারপাশে ছড়িয়ে পরে তখন তা অসহ্য হয়ে থাকে। দাঁতের ব্যথা হওয়ার প্রধান কয়েকটি কারণ হচ্ছে- ক্যাভেটি বা ছিদ্র, ইনফেকশন, উন্মুক্ত দাঁতের মূল, চিড় খাওয়া দাঁত, দাঁতের মাড়ির অসুখ, দাঁতের ফিলিং ঢিলা হয়ে গেলে এবং চোয়ালের জয়েন্টের সমস্যায়।

যখন দাঁতের কেন্দ্রীয় অংশে যা পাল্প নামে পরিচিত সেখানে যন্ত্রণা ও প্রদাহ হয় তখনই দাঁত ব্যথা মারাত্মক আকার ধারণ করে। বিভিন্ন স্নায়ুর শেষ প্রান্ত নিহিত থাকে পাল্পে যা খুবই সংবেদনশীল। যদি আপনার দাঁতে ব্যথা দেখা যায় তাহলে খুব দ্রুত ডেন্টিস্টের পরামর্শ গ্রহণ করুন সমস্যাটি খারাপ আকার ধারণ করার পূর্বেই। তবে ব্যথা সাময়িকভাবে দূর করার জন্য কিছু ঘরোয়া উপায় আছে। চলুন, জেনে নিই।

১। গোলমরিচ ও লবণ
যখন দাঁত খুব বেশি সংবেদনশীল হয়ে যায় তখন গোলমরিচের সাথে লবণ মিশ্রিত করে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। কারণ এই উপাদানগুলোর ব্যাকটেরিয়া নাশক, প্রদাহ নাশক ও ব্যথা নাশক গুণ আছে। সমপরিমাণ গোলমরিচের গুঁড়া ও লবণ সামান্য পানি দিয়ে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্ট আক্রান্ত দাঁতে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এভাবে প্রতিদিন এই পেস্ট ব্যবহার করুন কয়েকদিন যাবত।

২। রসুন
দাঁতের ব্যথায় রসুন ব্যবহার করলে অপরিমেয় উপশম পাওয়া যায়। রসুনে অ্যান্টিবায়োটিক ও অন্যান্য ঔষধি উপাদান আছে যা ব্যথা নিরাময়ে অনেক কার্যকরী। রসুনের ফালি থেঁতলে নিয়ে এর সাথে সামান্য টেবিল সল্ট বা ব্ল্যাক সল্ট মিশিয়ে আক্রান্ত দাঁতে লাগালে দাঁতের ব্যথা কমবে। আপনি যদি পারেন তাহলে এক বা দুইটি রসুনের কোয়া চিবিয়ে খেতে পারেন তাহলেও ব্যথা কমে যাবে।

৩। লবঙ্গ
লবঙ্গের অ্যান্টি-ইনফ্লামেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অনুভূতি-নাশক উপাদান ইউজেনল আছে যা দাঁতের ব্যথা কমতে সাহায্য করে এবং ইনফেকশনের বিরুদ্ধে যুদ্ধ করে। দুটি লবঙ্গ ভালো করে গুঁড়া করে নিয়ে তার সাথে সামান্য অলিভ অয়েল বা যেকোন ভেজিটেবল ওয়েল মিশিয়ে আক্রান্ত দাঁতে লাগান অথবা লবঙ্গের তেলে কটন বল চুবিয়ে সরাসরি দাঁতের ছিদ্রে লাগান।      

এছাড়াও হাইড্রোজেন পারক্সাইড, পেঁয়াজ, টি ট্রি ওয়েল, আপেল সাইডার ভিনেগার, আলু, চুন, বেকিংসোডা, শশা, টি ব্যাগ, উষ্ণ পানিতে লবণ মিশিয়ে ব্যবহার করা এবং আইস প্যাক ব্যবহার  করেও দাঁতের ব্যথার উপশম করা যায়।

আর/১৭:৫১/৩০ মার্চ

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে