Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৯-২০১৬

জেনে নিন প্রাগৈতিহাসিক কিছু প্রাণীর কথা

সাবেরা খাতুন


জেনে নিন প্রাগৈতিহাসিক কিছু প্রাণীর কথা

মহাবিশ্ব গঠিত হয়েছে ১২-১৫ বিলিয়ন বছর আগে। আমাদের গ্যালাক্সির অস্তিত্ব শুরু হয় ৪৬০০ মিলিয়ন বছর আগে। তারপরেই পৃথিবীর সৃষ্টি আনুমানিক ১০০০ মিলিয়ন বছর পূর্বে। প্রাথমিক অবস্থায় জীবন্ত প্রাণীদের দেহ ছিলো সরল। তারপর আস্তে আস্তে জটিলতম জীবের সৃষ্টি হতে থাকে।  প্রাগৈতিহাসিক কয়েকটি প্রাণী সম্পর্কে জেনে নেই আসুন।

১। অ্যানোমালোকেরিস
এই সামুদ্রিক প্রাণীটি ছিলো ৬০ সেন্টিমিটার লম্বা। এদের বড় একজোড়া চোখ ছিলো এবং মাথার সম্মুখে একজোড়া সাঁড়াশীর ন্যায় বাহু ছিলো। এর নামের আক্ষরিক অর্থ “অড শ্রিম্প”। এর বড় শরীর দেখলে অস্বাভাবিকতা টের পাওয়া যায়।

২। মেজোসরাস
ভূতত্ত্ববিধ ও জীবাশ্মবিদদের মধ্যে বিতর্কের সৃষ্টি করে এই প্রাণীটি। যে শিলার মধ্যে এর জীবাশ্ম পাওয়া গেছে তা দেখে অনুমান করা হয় সরীসৃপ ছিলো এটি। ২৭০ মিলিয়ন বছর পূর্বে এই প্রাণীটি ছিলো। যারা পানিতে ডিম পাড়তো ও স্থলে বসবাস করতো। বিজ্ঞানীদের মতে, এটি একধরণের টিকটিকির মত ছিলো।

৩। ডাঙ্কলিওস্টিয়াস
ডাঙ্কলিওস্টিয়াস প্রাগৈতিহাসিক প্রাণী যা দেখলে ভয় পেতে পারেন। এটি লম্বায় ৩৩ ফুট এবং এর ওজন ছিলো ৪ টন।

৪। আরকিওটেরিয়া
পৃথিবীর প্রথম পাখি হিসেবে এর বর্ণনা পাওয়া যায়।

৫। ব্রাকিওসরাস
এটি সবচেয়ে বড় ডাইনোসরাস এবং এরা ৪ তলা বিন্ডিং এর সমান লম্বা ছিলো। এদের লম্বা গলা দিয়ে গাছের পাতা খেতে পারতো।

৬। প্লাটিওসরাস
উভচর প্রাণী থেকেই অবতীর্ণ হয়েছিলো প্লাটিওসরাস যা দুই ধরণের ছিলো যেমন- মাংসাশী বা থেরোপোডস এবং উদ্ভিদভোজী বা সরোপোডস। এর প্রকান্ড দেহের স্বতন্ত্র সুবিধা ছিলো এরা ৪ পায়ে ও পেছনের পা দিয়ে চলাচল করতো। যথেষ্ট পেশিবহুল শরীরের জন্য। এদের সামনের পায়ের আঙ্গুলে নখ ছিলো যা দিয়ে এরা গাছের ডাল ভাংতো। এরা খাদ্য চিবাতে পারতো না তাই গিলে খেত।      

এছাড়াও হেলিসোজেনিয়া ফসিল, জেকেলোপ্টেরাস, ডিমরফোডন, কুইটজালকটলাস ইত্যাদিও উল্লেখযোগ্য।       

আর/১১:১০/২৯ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে