Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৯-২০১৬

ধ্বংসের মুখে ৩শত বছরের পুরনো নয়াবাদ মসজিদ

শাহ্ আলম শাহী


ধ্বংসের মুখে ৩শত বছরের পুরনো নয়াবাদ মসজিদ
দিনাজপুরের নয়াবাদ মসজিদ

দিনাজপুর, ২৯ মার্চ- প্রত্নতত্ব বিভাগের উদাসীনতা আর স্থানীয় প্রশাসনের অবহেলার কারণে প্রায় সাড়ে ৩ শত বছরের পুরাতন নয়াবাদ মসজিদটি ধ্বংসের দারপ্রান্তে পৌঁছেছে। দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় অবস্থিত এই মসজিদে সংস্কারের অভাবে খসে পড়ছে কারুকার্যময় ফলক, গম্বুজ মিনার, মেহেরাফ। এ নিয়ে নয়াবাদ গ্রামের অধিবাসীরা মসজিদের ঐতিহ্যকে ধরে রাখতে বিভিন্ন স্থানে ছুটাছুটি করে ব্যর্থ হয়েছেন।

নয়াবাদ মসজিদ নির্মাণ হয় সম্রাট দ্বিতীয় শাহ’র আমলে ১৭ শত খ্রিষ্টাব্দের মধ্যভাগে। মসজিদটি ১২.৭৫ মিটার দৈর্ঘ্য ও ৫.৫ মিটার প্রস্থ। মসজিদের সামনে রয়েছে প্রশস্ত বারান্দা। ৩ গম্বুজ ও ৪ মিনার বিশিষ্ট্য এই মসজিদটি অত্যন্ত দৃষ্টিনন্দন। কিন্তু ঐতিহাসিক এই মসজিদ শুধুমাত্র রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংস হতে চলেছে।

বৃষ্টি হলে ছাদ চুঁয়ে পানি পড়ে, বাতাসে মিনারগুলো দুলতে থাকে, মসজিদের গায়ে পোড়ামাটির ১০৪ টি আয়তাকার কারুকার্যময় ফলক রয়েছে, যা সংস্কারের অভাবে খসে পড়ছে। দেয়ালে শ্যাওলা জমে ধারণ করেছে বিবর্ণরূপ।

মসজিদের সাধারণ সম্পাদক মওলানা আব্দুল মান্নান জানান, ‘মসজিদটি যেকোনো সময় ভেঙে যাওয়ার ভয়ে ভিতরে নামাজ আদায় করা যাচ্ছে না। তাই আবহাওয়া খারাপ হলে আমরা বাইরে বারান্দায় নামাজ আদায় করি।’

ইতিহাস থেকে জানা যায় ঢেপা নদীর তীরবর্তী নয়বাদ গ্রামে অবস্থিত এই নয়াবাদ মসজিদে একসময় বিদেশি বণিকরা রাত্রিযাপন ও নামাজ আদায় করতেন। সে সময় পার্শ্ববর্তী নদী দিয়ে বণিকরা যাওয়ার সময় এই মসজিদে বিশ্রাম নিতেন।

মসজিদের সভাপতি জানান যে, এই মসজিদটি সরাসরি প্রত্নতাত্ত্বিক বিভাগের তত্ত্বাবধানে তাই স্থানীয়ভাবে সংস্কার করার এখতিয়ার নাই। মসজিদটি সংস্কার তার ঐতিহ্য ধরে রাখতে সরকারের দৃষ্টি আকর্ষণ করছে দিনাজপুরের জনগণ।

এফ/২২:৫৯/২৯মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে