Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৯-২০১৬

অ্যাপস দিয়ে ল্যান্ডফোনেও ‘কল’ করা যাবে

অ্যাপস দিয়ে ল্যান্ডফোনেও ‘কল’ করা যাবে

সেদিন আর বেশি দূরে নয় যেদিন অ্যাপস দিয়েই ফোন দেয়া যাবে যেকোনো মোবাইল নম্বরে অথবা ল্যান্ড ফোনে। পাশ্ববর্তী দেশ ভারতে এই সুবিধা চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার ভারত সরকারের আন্তঃমন্ত্রণালয় প্যানেল দ্বারা জনপ্রিয় ইন্টারনেট অ্যাপস (স্কাইপ, হোয়াট’স অ্যাপ অথবা ভাইবার) এবং ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান এবং টেলিফোন অপারেটরদের মধ্যে একটি অভ্যন্তরীণ চুক্তির ব্যাপারে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এই বৈঠকের ফলাফল আসলে সবচে কম খরচে কথা বলা যাবে। এই কল চার্জ সাধারণ ইন্টারনেট ব্যবহারের ডাটা চার্জের মতো হবে। যদিও দেশের বহু অংশে এখনও ইন্টারনেট সংযোগ দুর্বল সেসব অংশে সরকার ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বাড়ানোর চিন্তা করছে।

মুকেশ আম্বানির ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) রিলায়েন্স জিও ইনফোকম এ সেবা চালু করার প্রক্রিয়া ত্বরান্বিত করবে। ৪জি নেটওয়ার্কের আওতায় সরাসরি কথা বলা যাবে।

মন্ত্রণালয়ের অনুমতি মিলে গেলে এই সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে যেকোনো এমটিএনএল অথবা বিএসএনএলের ল্যান্ডফোনে ফোন দেয়া যাবে। এছাড়া অন্যান্য মোবাইল সার্ভিস প্রতিষ্ঠান যেমন এয়ারটেল, ভোডাফোন অথবা আইডিয়া সেলুলারেও ফোন দেয়া যাবে।

মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ‘এই প্রক্রিয়াটি আন্তঃমন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষায় রয়েছে। অনুমতি হয়ে গেলে এর কার্যক্রম দ্রুত শুরু হবে।’

ডিলইটের টেলিকম গবেষক হিমান্ত জোসি বলেন, ‘সরকার প্রধান নীতির অংশ হিসেবে ইন্টারনেট এবং ইন্টারনেট বিহীন ফোনগুলোর মধ্যে একটি অভ্যন্তরীণ যোগাযোগ সৃষ্টির চেষ্টা করছে।’ যদিও এক্ষেত্রে গ্রাহকরা লাভবান হলেও নিরাপত্তার ব্যাপারে প্রশ্ন থেকে যায়।

প্রতিনিয়ত ইন্টারনেটের মাধ্যমে কথোপকথনের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এতে স্মার্টফোনের বিক্রিও বাড়ছে। তবে দেশিয় যোগাযোগের চেয়ে দেশের বাইরে কথা বলতেই বেশি ব্যবহৃত হচ্ছে অ্যাপসগুলো।

আর/১৯:২৪/২৯ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে