Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-২৯-২০১৬

ঢাকার মুদ্রণ শিল্প যাচ্ছে মুন্সিগঞ্জে

ঢাকার মুদ্রণ শিল্প যাচ্ছে মুন্সিগঞ্জে

ঢাকা, ২৯ মার্চ- রাজধানীর প্রায় তিন হাজার ছাপাখানা মুন্সীগঞ্জের একটি বিশেষায়িত এলাকায় সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার, যেখানে পরিকল্পিত সুযোগ-সুবিধার মধ্যে বিকশিত হবে এই শিল্প।

এজন্য শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ১৪০ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে মুন্সীগঞ্জের সিরাজদিখানে গড়ে তুলবে ‘বিসিক মুদ্রণ শিল্পনগরী’।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সায় পেয়েছে ‘বিসিক মুদ্রণ শিল্পনগরী প্রকল্প’।

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা হয়।

পরে সংবাদ সম্মলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “রাজধানীকে পরিবেশ দূষণ থেকে রক্ষা ও মুদ্রণ শিল্পকে পরবিশেবান্ধব স্থানে স্থানান্তরের লক্ষ্যে ‘বিসিক মুদ্রণ শিল্পনগরী’ স্থাপন করা হবে।

২০১৫ সালের জুন থেকে ২০১৮ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে জানিয়ে তিনি বলেন, “এই শিল্প নগরীতে ৩৮৫টি প্লট হবে, যেখানে ৩৮০টি ইন্ডাস্ট্রিয়াল ইউনিট প্রতিষ্ঠিত হবে। এখানে ১৫ হাজার ২০০ লোকের কর্মসংস্থান হবে।”

আট প্রকল্প অনুমোদন
মুস্তফা কামাল জানান, সভায় মোট ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে, যেগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৪৪২ কোটি ৪১ লাখ টাকা।

এরমধ্যে সরকারি তহবিল থেকে ৯৫৩ কোটি ৫২ লাখ, সংশ্লিষ্ট সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি চার লাখ এবং বিদেশি সহায়তা থেকে ৪৬৩ কোটি ৮৫ লাখ টাকার যোগান দেওয়া হবে।

অন্য প্রকল্পগুলো হচ্ছে, ‘চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের ২য় ক্যাম্পাস স্থাপন’ প্রকল্প। এর জন্য ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি ৮৭ লাখ টাকা।

‘নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভৌত ও একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ প্রকল্প’র ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি ৪৮ লাখ টাকা।

৪৭ কোটি ৬৭ লাখ টাকায় বাস্তিবায়িত হবে ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের খাদ্য ও বিকিরণ জীব বিজ্ঞান সুবিধাদির আধুনিকীকরণ’ প্রকল্প।

‘ডেসকো এলাকায় সুপারভাইজর কন্ট্রোল ও ডাটা অ্যাকুইজিশন (স্ক্যাডা) সিস্টেম স্থাপনে’ ব্যয় ধরা হয়েছে ১৫২ কোটি ২০ লাখ টাকা।

‘কালিয়াকৈর হাই-টেকপার্ক এর উন্নয়ন’ (তৃতীয় সংশোধন) প্রকল্প’ বাস্তবায়নে ব্যয় হবে ৩৯৪ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া ১৪০ কোটি ৬৫ লাখ টাকা ‘সিলেট-সুনামগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্প’ এবং ৮৯ কোটি ৯৮ লাখ টাকায় ‘রুমা-বগালেক-কেওক্রাডং সড়ক উন্নয়ন ১ম পর্যায় নির্মাণ প্রকল্প’ বাস্তবায়ন করা হবে।

আর/১৮:৪৩/২৯ মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে