Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৯-২০১৬

বিরোধপূর্ণ ফকল্যান্ডের মালিকানা পেল আর্জেন্টিনা

বিরোধপূর্ণ ফকল্যান্ডের মালিকানা পেল আর্জেন্টিনা

বুয়েনস, ২৯ মার্চ- ফকল্যান্ড দ্বীপপুঞ্জের মালিকানা নিয়ে আর্জেন্টিনা এবং যুক্তরাজ্যের মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ চলে আসছে। আর্জেন্টিনার দাবি ওই দ্বীপপুঞ্জের মালিক তারা। অপরদিকে ব্রিটেনও একে নিজের মালিক বলে মনে করে। তবে এবার দীর্ঘদিনের এই বিরোধ মিমাংসা করে দিলো জাতিসংঘ। ফকল্যান্ড আর্জেন্টিনার জলসীমার মধ্যে বলে রায় দিয়েছে সংস্থাটি।

২০০৯ সালে আর্জেন্টিনার এক মামলার প্রেক্ষিতে এই রায় দেয় জাতিসংঘ। মহীসোপানটির সীমানা নির্ধারণ করে দেয়া এই রায়কে স্বাগত জানিয়েছে আর্জেন্টিনা। এই রায়ের মধ্য দিয়ে আর্জেন্টিনার মালিকানার দাবি সঠিক বলে প্রমাণিত হলো বলে মনে করছে দেশটি। ফকল্যান্ড আর্জেন্টিনার অন্তর্ভুক্ত হওয়ায় দক্ষিণ আটলান্টিক সাগরে দেশটির ৩৫ শতাংশ এলাকা বেড়ে যাবে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সুসান মালছরা রায়কে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, ‘এটা আর্জেন্টিনার জন্য একটি ঐতিহাসিক মূহুর্ত। কারণ আমরা আমাদের মহীসোপানের বহিঃসীমা নির্ধারণে দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছি। এই রায় পুনরায় নিশ্চিত করলো, ফকল্যান্ডের প্রাকৃতিক সম্পদের অধিকার আমাদের।’


তবে এতে উদ্বেগ প্রকাশ করেছে ফকল্যান্ডের ব্রিটিশ সমর্থিত সরকার। তাদের ধারণা, এই রায়ের ফলে দ্বীপপুঞ্জের প্রাকৃতিক সম্পদের অধিকার হারাবে তারা। ফকল্যান্ডের আইন পরিষদের সভাপতি মাইক সামারস বলেন, ‘আমরা মনে করি, মহীসোপানটির বাস্তব দিকের কথা বিবেচনা করে জাতিসংঘ রায়টি দেয়নি।’

উল্লেখ্য, ফকল্যান্ড দ্বীপপুঞ্জের অবস্থান দক্ষিণ আটলান্টিক মহাসাগরে। দীর্ঘদিন ব্রিটিশ শাসনাধীন থাকা ফকল্যান্ড দ্বীপপুঞ্জের আয়তন ১২ হাজার ১৭৩ বর্গকিলোমিটার। আর্জেন্টিনার মূল ভূখণ্ড থেকে এটি প্রায় ৪৮০ কিলোমিটার এবং যুক্তরাজ্য থেকে প্রায় ১৩ হাজার কিলোমিটার দূরে অবস্থিত। আর্জেন্টিনা উপকূলের কাছে অবস্থিত হওয়ায় উনিশ শতকের শুরু থেকেই এই দ্বীপগুলোকে নিজেদের বলে দাবী করে আসেছে আর্জেন্টিনা। এগুলিকে ‘মালবিনাস দ্বীপপুঞ্জ’ (Islas Malvinas) নামে ডাকে দেশটির অধিবাসীরা।

১৮৩৩ সালে এখানে ব্রিটিশদের বসতি ও নিয়ন্ত্রণ স্থাপিত হয়। তখন থেকেই যুক্তরাজ্য দ্বীপগুলির ওপর আর্জেন্টিনার দাবী অগ্রাহ্য করতে থাকে। আশির দশকের দিকে ফকল্যান্ডকে কেন্দ্র করে ব্রিটেন ও আর্জেন্টিনার মধ্যে তীব্র উত্তেজনা দেখা দেয়। ১৯৮২ সালের ২ এপ্রিল এক সামরিক অভিযানের মাধ্যমে আর্জেন্টিনা ফকল্যান্ড দখল করে নিলে ব্রিটেনের সঙ্গে দেশটির সামরিক সংঘর্ষ বেধে যায়।

অবশেষে যুদ্ধে আর্জেন্টিনা ব্রিটেনের কাছে পরাজিত হয় এবং যুক্তরাজ্য দ্বীপটির ওপর তার কর্তৃত্ব পুনঃপ্রতিষ্ঠা করে। যুদ্ধ চলে ৭৪ দিন। এ যুদ্ধে আর্জেন্টিনার ৬৫৫ জন ও ব্রিটেনের ২৩৬ জন সেনা প্রাণ হারায়। ব্রিটিশ সেনারা দ্বীপটি দখলের পর ১০ হাজার আর্জেন্টিনীয়কে বন্দি করে। পরে অবশ্য তাদের ছেড়ে দেয়া হয়। আর্জেন্টিনা যুদ্ধে পরাজিত হলেও ফকল্যান্ড দ্বীপপুঞ্জের মালিকানার দাবি ত্যাগ করেনি।

আর/১৮:১৩/২৯ মার্চ

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে