Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৯-২০১৬

সবচেয়ে পরিস্রুত পানীয় জল কোথায় মেলে? রয়েছে নাগালেই

সবচেয়ে পরিস্রুত পানীয় জল কোথায় মেলে? রয়েছে নাগালেই

সবচয়ে পরিস্রুত, ব্যাকটেরিয়ামুক্ত পানীয় জল পান করতে চান? ভাবছেন কোথায় পাবেন? হাতের কাছেই কিন্তু রয়েছে উত্তর। এর জন্য হিল্লি-দিল্লি করতে হবে না।

প্রাকৃতিকভাবে সবচেয়ে পরিস্রুত জল, যাতে কোনও ব্যাকটেরিয়া নেই, পান করলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা তো নেই-ই, উলটে শরীর হবে চাঙ্গা। এমন জল কোথায় পাওয়া যায় বলুন তো?

ভাবছেন উষ্ণ প্রস্রবণ অথবা গ্রাউন্ডওয়াটারের কথা? নাঃ অত কষ্ট করতে হবে না। বললাম যে, হাতের কাছেই পাওয়া যায়। আন্দাজ করতে পেরেছেন কী? প্রাকৃতিকভাবে সবচেয়ে পরিস্রুত জল হল ‘ডাবের জল’।

কতটা পরিস্রুত এই জল তার স্বপক্ষে একটি ছোট্ট উদাহরণ দেওয়া যাক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে অক্ষশক্তি এবং মিত্রশক্তি উভয় শিবিরের যুদ্ধকালীন চিকিৎসাকেন্দ্রে বহু সময়ে ইন্ট্রাভেনাস ইঞ্জেকশনে স্টেরিলাইজড ওয়াটার-এর পরিবর্ত হিসেবে ব্যবহার করা হত ডাবের জল।  


ডাবের জলে রয়েছে চিনি, সোডিয়াম, পটাসিয়াম এবং অন্যান্য ইলেকট্রোলাইটের আদর্শ অনুপাত। ডাবের খোলের মধ্যে প্রকৃতির হাতের জাদুতে বিন্দু বিন্দু করে জমা জল নিশ্চিন্তে খেতে পারেন তবে অতিরিক্ত খেলে অবশ্যই কিছু সমস্যা হতে পারে।

ডাবের জল লো-ক্যালরি অথচ শরীরে প্রচুর এনার্জির সঞ্চার করে। প্রকৃতপক্ষে, স্পোর্টস এনার্জি ড্রিংকেরও পরিবর্ত হল ডাবের জল। অ্যাথলেট থেকে টেনিস তারকা, সবাই এর গুণমুগ্ধ।

তাই এবার গরমে, সফট ড্রিংক না খেয়ে ডাব খান বেশি করে। শরীর সুস্থ থাকবে, স্বস্তিও আসবে। চাইলে প্যারামাউন্টের ডাব-সরবতও খেতে পারেন!

আর/১২:০৫/২৯ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে