Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৬

জলবায়ু জনিত ঝুঁকি মোকাবেলায় নারীকে অতিরিক্ত গুরুত্ব দেবার তাগিদ

জলবায়ু জনিত ঝুঁকি মোকাবেলায় নারীকে অতিরিক্ত গুরুত্ব দেবার তাগিদ
সেমনারে বক্তারা

ঢাকা, ২৮ মার্চ- জলবায়ু পরির্বতন জনিত ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ নানান করণীয় ঠিক করলেও, এক্ষেত্রে নারীদের জন্য আলাদা কিছু করা হয় নি। অথচ জলবায়ু পরির্বতন জনিত প্রতিটি অভিঘাতেই নারীরাই বেশী ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে থাকে। তাই এসব কর্মসূচীতে নারীর জন্য আলাদা পরিকল্পনা ও তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন বক্তারা।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র- সিআরটি’র আয়োজিত ‘জলবায়ু পরির্বতনে গৃহিত জাতীয় ও আন্তর্জাতিক নীতি ও কর্মসূচীতে জেন্ডার’ বিষয়ক এক কর্মশালায় বক্তারা এই দাবি জানান।

বিশ্বব্যাংক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ ইউজিসি’র সক্ষমতা বৃদ্ধি তহবিলের সহায়তায় আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইউএন উইমেনের বাংলাদেশ প্রতিনিধি ক্রিশ্চিন হান্টার, বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, সম্মানিত অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের চেয়ারপার্সন এবং ট্রাস্টি বোর্ডের সদস্য ড. রফিকুল হুদা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর এবং ইউএন উইমেনের ক্লাইমেট ও জেন্ডার সমন্বয়কারী দিলরুবা হায়দার।  
 
জলবায়ু ও নারী বিষয়ে কর্মরত দেশ বিদেশের বিশেষজ্ঞদের অংশ গ্রহণে আয়োজিত এই কর্মশালায় দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপঠে নারীর জন্য সহ অবস্থান মূলক পরিবশে তৈরীর উদ্যোগ গ্রহণ করতে নীতি নির্ধারনের তাগিদ দেয়া হয়। সেইসাথে পাঠ্যক্রমে নারীর প্রতি অবমাননাকর বিষয়গুলো দ্রুত অপসারনের করে জেন্ডার সহনশীল সিলেবাস ও শিক্ষকদের সেই মনোভাবে প্রস্তুতেরও পরামর্শ দেয়া হয়।

প্রেস বিজ্ঞপ্তি

এফ/১০:২৮/২৮মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে