Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৬

বাংলাদেশেই তৈরি হবে নাসার মতো প্রতিষ্ঠান

বাংলাদেশেই তৈরি হবে নাসার মতো প্রতিষ্ঠান

ঢাকা, ২৮ মার্চ- বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেছেন, তথ্যপ্রযুক্তি, প্রকৌশল ও বিজ্ঞানে বাংলাদেশের অগ্রগতি খুবই সাফল্যজনক। আমাদের তরুণরা এখন এসব বিষয়ে বিশ্বজয় করছে। সাফল্যের এই ধারাবাহিকতায় এগিয়ে চললে একদিন নাসার মতো প্রতিষ্ঠান বাংলাদেশেই তৈরি হবে। আমাদের তরুণদেরকে সেই স্বপ্ন নিয়েই এগিয়ে যেতে হবে।

সোমবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ডাটা বুটক্যাম্পে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ। বক্তব্য রাখেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভুঁইয়া।

বুট ক্যাম্পে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ সম্পর্কে বিস্তারিত ধারণা দেন বেসিসের পরিচালক এবং বেসিস স্টুডেন্টস ফোরাম ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহ্বায়ক আরিফুল হাসান অপু। এছাড়া বেসিসের যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেলসহ সহযোগি ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম বলেন, তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞানে আমাদের সফল হতে ডাটা নিয়ে খেলতে হবে। বিভিন্ন ওয়েবসাইট ও রিসোর্স থেকে ডাটা নিয়েই একটু খেলাধুলা বা গবেষণা করলেই আমরা ভালো কিছু তৈরি বা উদ্ভাবন করতে পারবো।

এবার দেশের ৩টি বিভাগে বৃহৎ পরিসরে বুটক্যাম্পের আয়োজন করা হবে। সেখান থেকে ২টি করে মোট ৬টি টিম নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া প্রতিযোগিতায় নির্বাচিত অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে। দেশের শীর্ষস্থানীয় মেন্টরদের মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মেন্টরিংসহ প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

আর/১০:১৭/২৮ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে