Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.8/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৬

৩৫ বছর বয়সে কোরআন মুখস্থ করলেন ইউক্রেনের এক নারী

৩৫ বছর বয়সে কোরআন মুখস্থ করলেন ইউক্রেনের এক নারী

ইউক্রেন পূর্ব ইউরোপের একটি রাষ্ট্র। রাশিয়ার পরে এটি ইউরোপের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। নানা কারণে ইউক্রেন নামটি বেশ আলোচিত। কিয়েভ ইউক্রেনের রাজধানী ও বৃহত্তম শহর। সেই ইউক্রেনের এক নওমুসলিম নারী ভেরা ভেরিনাক (Vera Verinak) পূর্ণ কোরআন মুখস্থ করে বিশ্বকে চমকে দিলেন।

আসলে ইচ্ছা থাকলে সব কিছুই যে সম্ভব তা প্রমাণ করলেন ভেরা ভেরিনাক। ৩৫ বছর বয়সে তিনি কোরআনের হাফেজ হয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন।

শুধু তাই নয়, তিনি হলেন ইউক্রেনের প্রথম নারী হাফেজ। দীর্ঘ ১৭ বছর পূর্বে ইসলাম ধর্ম গ্রহণকারী ইউক্রেনীয় এই নারী অনেক সাধনায় পবিত্র কোরআনে কারিম হেফজ করতে সক্ষম হয়েছেন। সম্প্রতি সিঙ্গাপুরের জনপ্রিয় নারী বিষয়ক ওয়েবসাইট www.aquila-style.com এমনই একটি সংবাদ দিয়েছে।

খবরে বলা হয়, ৩৫ বছর বয়সী ভেরা ভেরিনাক হলেন ইউক্রেনের প্রথম নারী, যিনি সম্পূর্ণ কোরআনে কারিম মুখস্থ করতে সক্ষম হয়েছেন।

এ বিষয়ে ভেরা ভেরিনাক বলেন, ইউক্রেনের ভাষা এবং আরবি ভাষার মাঝে পার্থক্য অনেক বেশি, তাছাড়া সময়ের স্বল্পতাসহ অন্যান্য সমস্যার কারণে কখনই ভাবিনি যে, পূর্ণ কোরআন শরিফ আমি মুখস্থ করতে সক্ষম হব। তার পরও এটা সম্ভব হয়েছে আল্লাহতায়ালার অশেষ কৃপায়। এ জন্য অামি আল্লাহতায়ালার দরবারে অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি- আলহামদুলিল্লাহ।

ভেরিনাক দুই সন্তানের জননী। তিনি অন্য নও মুসলিমদেরকেও কোরআন শিক্ষার ব্যাপারে সহযোগিতা ও উৎসাহ প্রদান করে থাকেন। এছাড়া তিনি নওমুসলিমদের কল্যাণে বিভিন্ন দাতব্য ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তিনি ইউক্রেনের মুসলিম নারীদের মাঝে বেশ জনপ্রিয়।

আর/১৮:২৭/২৮ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে