Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৬

৫ কারণে ফেসবুক ব্যবহার বন্ধ করা উচিত

৫ কারণে ফেসবুক ব্যবহার বন্ধ করা উচিত

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুকের জনপ্রিয়তা তুঙ্গে। এমন অনেকেই রয়েছেন শুধু বন্ধুর ফেসবুক আছে বলে তিনি নিজেও ফেসবুকে অ্যাকাউন্ট খুলেছেন। আবার সারাদিন ফেসবুকে অ্যাক্টিভ থাকছেন এমন ব্যবহারকারীরও কমতি নেই। বেশিরভাগ মানুষ ভুলে যায় দিন শেষে ফেসবুক শুধুই একটি ওয়েবসাইট।

ফেসবুককে যারা জীবনের সঙ্গে জড়িয়ে নিয়েছেন একটি পর্যায়ে গিয়ে এই জনপ্রিয় ওয়েবসাইটটি আপনার কষ্টের কারণ হতে পারে। আসুন জেনে নেই যেসব কারণে ফেসবুক ব্যবহার থেকে বিরত থাকা উচিত।

চলমান সময়কে উপভোগ করার জন্য
আজকের দিনে বন্ধু বান্ধবের সঙ্গে বাইরে খেতে যাওয়া খুব স্বাভাবিক। কিছু বন্ধু থাকে এমন যারা কোথাও বেড়াতে গেলে অথবা খেতে গেলে নিজেদের ছবি ফেসবুকে শেয়ার না করে থাকতে পারে না। ফেসবুকে চেক ইন দেয়া এবং সঙ্গে যারা আছে তাদের ট্যাগ করে দেয়াও একটি সাধারণ বিষয়। তবে ব্যাপার হলো আপনি যদি আপনার সময়গুলো ফেসবুকে শেয়ার না করেন, তাতেও কিন্তু সময়গুলো এমনি যাবে। এমনকি আপনি যে খাবার খাচ্ছেন, ফেসবুকে শেয়ার করার কারণে সে খাবারের স্বাদ বৃদ্ধি পাচ্ছে না। যে লাইক এবং কমেন্টগুলো ছবিতে পাওয়া যাচ্ছে সেগুলো সময়কে উপভোগ করার মাধ্যম নয়।

কষ্টের ব্যাপার হলো ছবি তুলে লাইক এবং কমেন্টের চিন্তা আপনার বর্তমান সময়ের আনন্দকে নষ্ট করছে। আপনার ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ করে দিলেই আপনি বুঝতে পারবেন সত্যিকার জীবন কতটা রঙিন?

তুলনা বন্ধ করার জন্য
মানুষ সবসময় তার সমাজ এবং আশেপাশের মানুষ দ্বারা প্রভাবিত। সত্যিকার অর্থে আমাদের বেঁচে থাকার জন্য কি দরকার তার চেয়ে  ‘অন্যের কি আছে?’ এ নিয়ে আমাদের চিন্তা অনেক বেশি। মানুষ নিজের সুখ দুঃখ অন্যকে দেখাতে পছন্দ করে এবং তুলনা সৃষ্টি করে। তার চেয়ে আমি কত সুখী! অথবা তার তুলনায় আমার কত কিছু নেই! সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা মানুষের মধ্যে এক ধরণের চিন্তা তৈরি হয় যে মানুষের যা আছে তাই সে ফেসবুকে প্রদর্শন করবে। তাই ফেসবুকের বাইরে মানুষের আর কিছু নেই।

আপনার মধ্যে যদি এ ব্যাপারটি পরিলক্ষিত হয়, তাহলে আপনার ফেসবুক ব্যবহার বন্ধ করা উচিত। এতে আপনি বুঝতে পারবেন অন্যের সাথে তুলনা করা ব্যাতীত কিভাবে সাধারণ জীবনে ভালো থাকা যায়?

সত্যিকার বন্ধুর সঙ্গে যোগাযোগ রাখার জন্য
আপনি যদি মনে করেন যারা আপনার ছবিতে লাইক এবং কমেন্ট করছে তারাই আপনার বন্ধু,  তাহলে আপনি ভুল করছেন। এমনও হতে পারে ভার্চুয়াল জগতের এই লাইক এবং কমেন্ট করা বন্ধুর জন্য আপনি আপনার জীবনের সত্যিকার বন্ধুকেও হারাতে বসেছেন।

প্রতিদিন দেখা হওয়া বন্ধু আর ভার্চুয়াল জগতে প্রতিনিয়ত চ্যাট করা বন্ধু এক নয়। জীবনকে উপভোগ করার জন্য বন্ধুর সাথে দেখা করা, ঘুরাফেরা করা, সুখ দুঃখ শেয়ার করা দরকার। ফেসবুক বন্ধুদের প্রতি যদি আপনার নির্ভরশীলতা বাড়তেই থাকে, এখনি সময় ফেসবুক বন্ধ করে প্রিয় বন্ধুর সাথে দেখা করা।

‘লাইক’ নামের যন্ত্রণা থেকে মুক্তি পেতে
ফেসবুকে পোস্ট, ছবি এবং ভিডিওতে লাইক পেতে কার না ভালো লাগে! তবে এই ভালো লাগা আর লাইক এবং কমেন্ট না পেলে যদি আপনার অতিকষ্ট হয় তাহলে বুঝতে হবে আপনি ‘লাইক’ রোগে ভুগছেন। আপনার পোস্ট, ছবি এবং ভিডিওগুলো যদি স্মৃতি সংরক্ষণের চেয়ে লাইক পাওয়াটা বেশি গুরুত্বপূর্ণ হয় তাহলে আপনার ফিরে আসার সময় এক্ষুণি। ভবিষ্যতে এই লাইক সংখ্যা বাড়াতে আপনার বিষণ্ণতায় ভোগার সম্ভাবনা রয়েছে। লাইক এবং কমেন্ট ছাড়াও যে সাধারণ জীবনে রয়েছে অনেক আনন্দের বিষয়, বুঝতে হলে ফেসবুক ব্যবহার বন্ধ করে প্রতিদিনের জীবনে আপনাকে মনোযোগী হতে হবে।

সময়ের সঠিক ব্যবহারের জন্য
আপনার অবসর সময়গুলো ছাপিয়ে ফেসবুক যখন আপনার ব্যস্ত সময়েরও অংশ হয়ে যায় তখন ফেসবুক ব্যবহার নিয়ে আপনার চিন্তা করা উচিত। ফেসবুক ব্যবহার নিয়ে যদি আপনার সারাদিন চিন্তা করতে হয় তাও আপনার কাজের ক্ষতি করার জন্য ফেসবুক দায়ী। নিজেকে আরও কার্যকর করতে ফেসবুক বন্ধ করে দেয়া হবে আপনার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আর এই ৫টি সমস্যা থেকে যদি মুক্ত থেকে আপনি ফেসবুক ব্যবহার করতে পারেন তাহলে ফেসবুক আপনার ক্ষতির কারণ হবে এমনটা না ভাবলেও চলবে।

আর/১৮:১৮/২৮ মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে