Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৬

ঝাড়ি মারেন, নাকি নোংরা উঁকি? সাবধান সাবধান সাবধান

ঝাড়ি মারেন, নাকি নোংরা উঁকি? সাবধান সাবধান সাবধান

মনোবিদরা যাই বলুন, আলবার্তো মোরাভিয়ার উপন্যাস অথবা ‘সামার অফ ৪২’ বা ‘ম্যালেনা’-র মতো ছবি বার বার মনে করিয়ে দিয়েছে দৃশ্যসুখের অতলে থাকা ইরোস-এর কথা।

‘দেখার সুখ’ কথাটাকে অস্বীকার করতে পারেন কেউ? চোখ ভরে দেখার যে কহাবতটি বাংলা বাজারে রয়েছে, তার ওজনকে এড়িয়ে যতে পারেন না কেউই। বিভিন্ন প্রকার অন্ধত্বের প্রশ্নে বিজড়িত এই জগতে ‘দেখা’-র কোনও বিকল্প আজ পর্যন্ত মেলেনি। কিন্তু ‘দেখা’-র বিভিন্ন রকমফেরও তো রয়েছে। বাসে সামনের সিটে বসে লম্বাচুল মেয়েটির প্রতি আড়নয়ন নিক্ষেপ আর পাশের বাড়ির বৌদির কলতলায় আড়ি পাতা মোটেই এক জিনিস নয়। দু’য়ের মাঝে মাইল মাইল ব্যবধান। একটা যদি রোম্যান্সের সিংহদ্বারে কোকিল ডাকার ব্যবস্থা করে আপনাকে তুঙ্গে তুলে সামারসল্ট খাওয়াতে পারে, তো অন্যটা আপনার একান্ত নিরালায় নিয়ে যেতে পারে নন্দিত নরকে। সে নরক আনন্দঘন, শিহরণময়। পাবলিকে জানলে আপনাকে ‘দর্শকামী’ বলে দেগে দেবে, কিন্তু সত্যি বলতে নারী-পুরুষ নির্বিশেষে কেউ কি এই দেখার সু‌খকে অস্বীকার করতে পারেন?

মনোবিদরা যাই বলুন, আলবার্তো মোরাভিয়ার উপন্যাস অথবা ‘সামার অফ ৪২’ বা ‘ম্যালেনা’-র মতো ছবি বার বার মনে করিয়ে দিয়েছে দৃশ্যসুখের অতলে থাকা ইরোস-এর কথা। লুকিয়ে দেখার মনস্তত্ত্ব নিয়ে অনেক পজিটিভ কথাই বলেন শিল্পী-সাহিত্যিকরা। তবে এই প্র্যাক্টিসের একটা সামাজিক অসুবিধে রয়েছেই। সেটা সামলে যদি ‘দেখা’ চালিয়ে যেতে পারেন ভাল কথা। না হলে ভাগ্যে নেহাত অপবাদ আর অপমান নাচছে।

দৃশ্যসুখ উপভোগ করার আগে কয়েকটা বিষয় একটু মনে রাখলে ভাল হয়।

১। মনে রাখবেন ‘ঝাড়ি’ আর দর্শকাম এক বস্তু নয়। প্রথমটি বোথ ওয়ে ট্র্যাফিক, দ্বিতীয়টি একান্তই ওয়ান ওয়ে।

২। যাঁকে লুকিয়ে দেখতে চাইছেন, তিনি আপনার পরিচিত হলে তাঁর সঙ্গে স্বাভাবিক আচরণ বজায় রাখুন।

৩। হিচককের ‘রিয়ার উইন্ডো’ ছবিটি মনে রাখবেন। লুকিয়ে দেখতে গিয়ে ঘোরঘট্ট অপরাধের সাক্ষী হয়ে পড়লে কিন্তু লাইফে চাপ আছে।

৪। পিপিং উইন্ডো-বাজরা মাথায় রাখুন, আপনাকে কেউ দেখে ফেলছে না তো!

৫। টেলিস্কোপ বা দূরবীণ ব্যবহার করে ধরা পড়লে আড়ি পাতার অপরাধে অভিযুক্ত হতেই পারেন।

আর/১২:৪৮/২৮ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে