Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৮-২০১৬

প্রস্রাব সম্পর্কে যে ৭টি ভুল ধারণা সকলের থাকে

প্রস্রাব সম্পর্কে যে ৭টি ভুল ধারণা সকলের থাকে

প্রস্রাব সম্পর্কে অনেকেই অনেক কথা বলেন। দিনে কতবার প্রস্রাব হওয়া প্রয়োজন বা কী হলে সবথেকে সুস্থ থাকা যায়, তা নিয়ে নানা মুনির নানা মত। তবে কয়েকটি ভুল ধারণা কমবেশি সকলেরই থাকে।

১. দিনে কমপক্ষে আট গ্লাস জল খাওয়া প্রয়োজন- সম্পূর্ণ ভুল কথা। কেননা, কার শরীরে কতটা জল লাগবে, সেটা নির্ভর করে একাধিক মাপকাঠির উপর। এর মধ্যে যেমন ভৌগোলিক অবস্থান রয়েছে, তেমনই রয়েছে শরীরের গঠন। ফলে, ওইভাবে গ্লাস বেঁধে জল খাওয়ার কোনও যুক্তি নেই।

২. স্বচ্ছ প্রস্রাব মানেই আপনি সুস্থ- হলদে, লালচে প্রস্রাব হওয়া মানেই আপনি অসুস্থ। এখনই জল খাওয়া প্রয়োজন। আর স্বচ্ছ প্রস্রাব মানেই একেবারে ঠিকঠাক, এমন ধারণা ভুল। চিকিৎসকরা বলছেন, প্রস্রাব একটু হলদেটে হওয়াই স্বাভাবিক।

৩. বেশি কফি, কম প্রস্রাব- ক্যাফেইন কখনওই শরীরে জলের পরিমাণ বিপুল হারে কমায় না। যেটুকু হয়, তা ধর্তব্যের মধ্যে আনা অর্থহীন।

৪. পিপাসা পাওয়া ভাল- পিপাসা পেলে জল খেতে হয়। জল খেলে প্রস্রাব হয়। আপাতদৃষ্টিতে এই যুক্তিতে কোনও খাদ নেই। কিন্তু কতটা পিপাসা পাওয়া উচিত এবং কোন পরিস্থিতিতে কতটা জল খাওয়া উচিত, সে সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন। নইলে সমস্যা হতে পারে।

৫. সাদা জলই শেষ কথা- সাবলীল প্রস্রাবের জন্য প্রয়োজন সাদা জল। এই ধারণা একেবারে ভুল। কেননা, লিকুইড মানেই দিনভর জল, এই ধারণায় জয় ঢালুন। জলের পরিবর্তে ফলের রস, দুধ, লস্যির মতো জিনিস খান। এতে প্রস্রাবের সমস্যা দূর হবে।

৬. নাগাড়ে জল খাওয়া ভাল- প্রচুর জল খাওয়া মানেই সিস্টেম পরিষ্কার থাকবে, এই ধারণা সম্পূর্ণ ভুল। জল খাওয়া উচিত একাধিক পরিস্থিতি বিচার করে। আর্দ্র আবহাওয়ায় নাগাড়ে জল খেলে আখেরে লাভ হবে না।

৭. প্রচুর জল খেলে প্রস্রাব হয়, তাই হিট স্ট্রোক হয় না- একেবারে ভুল কথা। জল খাওয়া অবশ্যই উচিত। কিন্তু নিজের শরীরের গঠন বুঝে জল খাবেন। তার থেকেও বড় কথা, জল খাওয়ার পরে প্রস্রাব হবে। তাতে শরীর থেকে জল কমবেই। ফলে আবার জল খেতে হবে। এইভাবে কিন্তু হিট স্ট্রোকের মোকাবিলা করা যাবে না। জল নয়, সঙ্গী করুন আরও অনেক কিছুকে।

আর/১২:২০/২৮ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে