Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-২৭-২০১৬

৩১ মার্চ ২য় ধাপে ভোট, নিষেধাজ্ঞা যান চলাচলে

৩১ মার্চ ২য় ধাপে ভোট, নিষেধাজ্ঞা যান চলাচলে

ঢাকা, ২৭ মার্চ- আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ) দ্বিতীয় ধাপে দেশের ৬৮৫ ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে যেসব ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেসব নির্বাচনী এলাকায় সোমবার (২৮ মার্চ) থেকে মোটর সাইকেলসহ অন্যান্য যান চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, ‘ইউনিয়ন পরিষদ উপলক্ষে কতিপয় যান চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এবারও তাই করা হয়েছে। এক্ষেত্রে ভোটগ্রহণের পূর্ববর্তী তিনদিন আগে থেকে ভোটের দিন রাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চালানোর উপর নিষেধাজ্ঞা রাখতে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।’ 

এছাড়া ইসির উপ-সচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত সড়ক বিভাগ, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রণালয় সচিব বরাবর পাঠানো নির্দেশনা থেকে জানা যায়, ভোটের পূর্ববর্তী রাত ১২টা থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত বেবি টেক্সি, অটোরিক্সা, ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পু প্রভৃতি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছে। সেই সঙ্গে ভোটগ্রহণের তিনদিন আগে থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। তাছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কিছু জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কাজে উল্লিখিত যানবাহন ব্যবহারে নিষেধাজ্ঞা থাকবে না।

এছাড়াও নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় মহাসড়ক (হাইওয়ে), বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় যান চলাচলের উপর নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন।

সড়ক বিভাগ, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রণালয় সচিব বরাবর পাঠানো অপর এক নির্দেশনায় নৌযান চলাচলের উপর নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ভোটের দিনের পূর্ববর্তী রাত ১২টা থেকে ভোট গ্রহণের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিন চালিত সকল ধরনের নৌযান ও স্পিট বোট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছে।

তবে সেখানে সব ধরনের ইঞ্জিন চালিত নৌযান চলাচলে নিষেধাজ্ঞা না দিয়ে শুধু লঞ্চ ও স্পিড বোট চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। ইঞ্জিন চালিত ছোট নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান চলাচল নিষেধাজ্ঞার বাইরে রাখতে বলা হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, ভোটার ও জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে সকল নৌযান চলাচলের ক্ষেত্রে ও দূর পাল্লার নৌযান চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এদিকে দ্বিতীয় ধাপের নির্বাচনের ব্যালট পেপারসহ নির্বাচনী সকল সামগ্রী আগামী সোমবার (২৮ মার্চ) জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হবে বলে জানান ইসির উপসচিব রকিবউদ্দীন মণ্ডল।

উল্লেখ্য, গত ২২ মার্চ ৭১২ ইউপিতে প্রথম ধাপের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ইসির ঘোষণা অনুযায়ী প্রথম দ্বিতীয় ধাপে ৩১ মার্চ, তৃতীয় ধাপে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭ মে, পঞ্চম ধাপে ২৮ মে ও ষষ্ঠ ধাপে ৪ জুন নির্বাচনী ভোটগ্রহণ অনুষ্ঠানের কথা রয়েছে।

এফ/২২:৫২/২৭মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে