Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৭-২০১৬

খেলুন ‘হিরোজ অব ৭১: রিট্যালিয়েশন’

খেলুন ‘হিরোজ অব ৭১: রিট্যালিয়েশন’

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকে পটভূমি করে দেশের তরুণ প্রোগ্রামাদের নির্মিত অ্যানড্রয়েড গেম ‘হিরোজ অব ৭১ এর দ্বিতীয় সিক্যুয়াল ‘হিরোজ অব ৭১: রিট্যালিয়েশন’ স্বাধীনতা দিবস উপলক্ষে উন্মুক্ত হয়েছে। ২৬ মার্চের প্রথম প্রহরে গেমটি অবমুক্ত করা হয়েছে। 

গেমটির সিক্যুয়াল তৈরি করতে পৃষ্ঠপোষকতা করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। এজন্য আইসিটি বিভাগের উদ্ভাবনী প্রকল্প থেকে ২০ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে। গেমটির নির্মাতা পোর্টব্লিজ।

বিনামূল্যের এই অ্যানড্রয়েড গেমটি গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। এর ফাইলের সাইজ ৯১ মেগাবাইট। গেইমটিতে থ্রিডি গ্রাফিক্স এবং এনিমেশনের মাধ্যমে ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধের সময়ের যুদ্ধকালীন পরিবেশকে তুলে ধরা হয়েছে।  

গেমের কাহিনিঃ
‘হিরোজ অফ ৭১: রিট্যালিয়েশন’ এর কাহিনি শুরু হয়েছে প্রিক্যুয়েল ‘হিরোজ অফ ৭১’ এর কাহিনিসূত্রের সাথে মিল রেখে। শামসু বাহিনি বরিশালে শনির চরে একটি পাকিস্তানি ক্যাম্প দখল করে এবং শত্রুর আক্রমণের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তোলে। যুদ্ধের শেষে তারা জয়লাভ করলেও দলের সদস্য সজল শহীদ হয়। শামসু বাহিনি সহযোদ্ধার মৃত্যুতে প্রতিশোধের শপথ নেয়। এবার তাদের সামনে নতুন মিশন। শনির চর থেকে কিছু দূরে উল্লার হাটে একটি পাকিস্তানি টর্চার ক্যাম্পে কয়েকজন নারীকে অপহরণ করে বন্দী করে রাখা হয়েছে। এই বীরাঙ্গনাদের কোন প্রাণহানি ছাড়া উদ্ধার করে নিয়ে আসাটা এখন শামসু বাহিনির সামনে চ্যালেঞ্জ। এই টর্চার ক্যাম্পে আক্রমণের সময় তাদের পরিচয় হয় অনিলার সাথে। মেয়েদের নিয়ে একটি গেরিলা গ্রুপ গঠনের সময় অনিলা পাকিস্তানি সৈন্যদের হাতে ধরা পড়ে।  

অনিলা শামসু বাহিনি তে যোগ দেয় পরের মিশনে। এবার কাছেই আন্ধারমানিক খালের ওপরে থাকা পাকিস্তানি কনভয়ের ব্যবহৃত একটি ব্রিজ উড়িয়ে দিতে হবে। কিন্তু এই মিশনের সময় বাধে বিপত্তি। নীরবে অগ্রসর হতে থাকা শামসু বাহিনির অবস্থান জেনে যায় পাকিস্তানি সৈন্যরা। এখন শামসু বাহিনির সামনে একটিই পথ, ‘মরো নয়ত মারো’। গেমটির কাহিনী, চরিত্র, ঘটনা, মিশন এবং ঘটনাস্থল কাল্পনিক। 

গেম প্লেঃ
‘হিরোজ অফ ৭১’ গেমটির উত্তরসূরী ‘হিরোজ অফ ৭১: রিট্যালিয়েশন’ এর গেম-প্লে হতে আলাদা। এতে গেমার গেমের চরিত্রগুলোকে নিয়ে যুদ্ধ করার সময় জায়গা বদল করতে এবং এগিয়ে যেতে পারবেন। এতে এখন একাধিক লেভেলও যোগ হয়েছে। প্রথম লেভেলটিতে অপহৃত নারীদের উদ্ধার করতে হবে এবং পরের লেভেলটিতে একটি গুরুত্বপূর্ণ ব্রিজ উড়িয়ে দিতে হবে। লেভেলগুলো একটি অন্যটির সাথে সামঞ্জস্যপূর্ণ এবং গেমের মূল গল্প নির্ভর। লেভেলগুলোতে উন্নত গ্রাফিক্স এবং ভিজ্যুয়াল যোগ করা হয়েছে। দিন ও রাতের পরিবেশ এবং নতুন টেরাইনও যোগ করা হয়েছে গেমটিতে। 

হিরোজ অব ৭১ টিমটি তৈরির প্রকল্প নেতৃত্ব দিয়েছেন মাশা মুস্তাকিম। ক্রিয়েটিভ ডিরেক্টর ছিলেন রাকিবুল আলম সুলভ। প্রোগ্রামিং টিমে আছেন, আরিফুর রহমান, অপ্রতিম কুমার চক্রবর্তি, মো. মামুন কায়সার জিসান, আব্দুল যাওয়াদ, অভিক শর্মা চৌধুরী।

গেমটি ডাউনলোড লিংক: https://play.google.com/store/apps/details?id=com.portbliss.ho71.retaliation

গেম প্লে ‍দেখুন ভিডিওতে: 

এফ/০৯:৪৭/২৭মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে