Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৭-২০১৬

পালমিরার অর্ধেক ফের সিরীয় বাহিনীর নিয়ন্ত্রণে

পালমিরার অর্ধেক ফের সিরীয় বাহিনীর নিয়ন্ত্রণে

দামেস্ক, ২৭ মার্চ- সিরিয়ার সরকারি বাহিনী শুক্রবার আইএস জিহাদিদের হটিয়ে দেশটির ঐতিহ্যময় প্রাচীন নগরী পালমিরার অর্ধেক অংশ পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।
 
এদিকে পেন্টাগন জানিয়েছে, একটি মার্কিন অভিযানে জিহাদি গোষ্ঠিটির সেকেন্ড ইন-কমান্ড নিহত হয়েছেন।

শনিবার বার্তা সংস্থা এএফপির এক খবরে বলা হয়েছে, রুশ বাহিনীর সহায়তায় সিরীয় সৈন্যরা পালমিরার এই অর্ধেক অংশ পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। শহরের বিমানবন্দরটিও সৈন্যদের নিয়ন্ত্রণে এসেছে। প্রায় এক বছর ধরে প্রাচীন এই নগরীটি আইএসের দখলে ছিল।

সিরিয়ার সরকারি সৈন্যরা পালমিরার পাহাড়গুলোরও নিয়ন্ত্রণ নিয়েছে। এই পাহাড় থেকে শহরটি দেখা যায়। জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো প্রাচীন এই শহরটিকে বিশ্ব ঐতিহ্য নগরী হিসেবে ঘোষণা করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় একটি রাজনৈতিক মীমাংসার প্রচেষ্টা জোরদারে সম্মত হওয়ার পর সিরিয়ার সরকারি বাহিনীর এই সাফল্য এল। এদিকে আইএসের একজন জ্যেষ্ঠ নেতা নিহতের ব্যাপারে পেন্টাগন প্রধান অ্যাশটন কার্টার বলেন, চলতি সপ্তাহে মার্কিন অভিযানে আবদুল রহমান মুস্তফা আল কাদুলি নিহত হয়েছেন।

কাদুলিকে আইএস এর সেকেন্ড ইন কমান্ড উল্লেখ করে তিনি আরো বলেন, এর ফলে ইরাক, সিরিয়া বা অন্য কোন দেশে সংগঠনটির অভিযান চালানোর সক্ষমতা ক্ষতিগ্রস্ত হবে। চলতি মাসের গোড়ার দিকে 'ওমার দ্য চেচেনের' নিহতের কথা উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র আইএস নেতৃবৃন্দকে 'পদ্ধতিগতভাবে নির্মূল' করছে। ওয়াশিংটন তাকে জিহাদিদের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে উল্লেখ করে।

এদিকে ইরাক ও ইয়েমেনে শুক্রবার আইএস এর পৃথক হামলায় ৫০ জনের বেশি লোক প্রাণ হারিয়েছে। বাগদাদের দক্ষিণাঞ্চলের স্থানীয় একটি ফুটবল ম্যাচ চলাকালে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩০ জন প্রাণ হারিয়েছে। এডেনে তিনটি আত্মঘাতী বোমা হামলায় ২২ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে ১০ জন বেসামরিক লোক।

আর/১২:০৭/২৭ মার্চ

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে