Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-২৬-২০১৬

তনুর জন্য গণজাগরণের রোডমার্চ রোববার

তনুর জন্য গণজাগরণের রোডমার্চ রোববার

ঢাকা, ২৬ মার্চ- কলেজছাত্রী সোহাগী জাহান তনুর ধর্ষণ ও হত্যার বিচার দাবিতে ঢাকা থেকে কুমিল্লা অভিমুখে রোডমার্চ কর্মসূচি দিয়েছে গণজাগরণ মঞ্চ। শনিবার বিকালে শাহবাগের জাদুঘরের সামনে এক প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে এই কর্মসূচি ঘোষণা করেন মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

তিনি বলেন, “আমরা জানতে পেরেছি, নানা মহল থেকে কুমিল্লার প্রতিবাদী জনগণকে বাধা দেওয়া হচ্ছে। তাই আমরা রোববার সকাল ৮টায় তনু হত্যার বিচারের দাবিতে শাহবাগ প্রজন্ম চত্বর থেকে রোডমার্চ নিয়ে কুমিল্লা অভিমুখে রওয়ানা হচ্ছি।” তনু হত্যার বিচারের দাবিতে পথে পথে সভা করা হবে বলেও জানান ইমরান।

“পথে নানা জায়গায় আমরা পথসভা করব, জনসমর্থন তৈরি করব। কুমিল্লার প্রতিবাদী জনগণের সাথে একাত্মতা ঘোষণা করব। আমরা দেখতে চাই, কারা ধর্ষকদের পক্ষ নিয়ে প্রতিবাদী জনতাকে বাধা দিচ্ছে।” 

গত ২০ মার্চ রাতে ময়নামতির অলিপুরে কুমিল্লা সেনানিবাস এলাকায় কুমিল্লা ভিক্টরিয়া কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্রী তনুকে হত্যা করা হয়। খুনের আগে তাকে ধর্ষণ করা হয়েছিল বলে পুলিশের ধারণা। ঘটনাটি সেনানিবাস এলাকায় সংঘটিত হওয়ায় অনেকেই এ নিয়ে সেনাবাহিনীর বক্তব্য চেয়েছেন। কেউ কেউ সমালোচনা করেছেন সেনাবাহিনীর নীরবতা নিয়েও।

ইমরান বলেন, “তনু হত্যাকাণ্ডের পর পাঁচদিন হতে চলল, প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি। সেনানিবাসের মতো সংরক্ষিত এলাকায় যেহেতু ধর্ষণ আর খুনের ঘটনা ঘটেছে, জনমনে সন্দেহ জেগেছে যে প্রভাবশালী কেউ এই ঘটনার জন্য দায়ী।

“অপরাধীদের দ্রুত গ্রেপ্তার করে প্রশাসনকেই প্রমাণ করতে হবে যে তারা নির্দোষ। যেহেতু সেনানিবাসে এই হত্যাকাণ্ড ঘটেছে, অপরাধীকে দ্রুত খুঁজে বের করার দায়িত্ব সেনাবাহিনীর উপরেও বর্তায়। এমনকি কোনো সৈনিকও যদি জড়িত থাকে, তারও বিচার করতে হবে।” এরই মধ্যে তনু হত্যার আলোচিত ঘটনাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে গোয়েন্দা পুলিশকে।

ধর্ষক ও নিপীড়কদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র বলেন, “আমি সারা বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই, নিজের পরিবারের নারীদের নিরাপত্তার কথা চিন্তা করে হলেও ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে সারা বাংলাদেশে গণ-আন্দোলন গড়ে তুলুন।


“শুধু কুমিল্লায় রোডমার্চ নয়, সকল মানুষের জন্য নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে আমরা ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাব।” তিনি বলেন, “অপরাধীরা যারাই হোক, যতো ক্ষমতাশালীই হোক, তাদের বিচার হতে হবে। নাহলে কুমিল্লায় মহাসড়কে যেমন অবরোধ হয়েছে, শাহবাগে যেমন অবরোধ হয়েছে, তেমনি ন্যায়বিচারের দাবিতে প্রয়োজনে সারা বাংলাদেশ অবরুদ্ধ হবে।”

সাংস্কৃতিক সমাবেশের শুরুতে যৌন নিপীড়নের বিরুদ্ধে সচেতনতামূলক পথনাটক পরিবেশন করে নাট্যদল বটতলা। পরে প্রতিবাদী গান পরিবেশন করেন শিল্পীরা।

এফ/২৩:৩৫/২৬মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে