Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৫-২০১৬

ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের কাজ শুরুর পরিকল্পনা

জাফর আহমেদ


ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের কাজ শুরুর পরিকল্পনা

ঢাকা, ২৫ মার্চ- ভারতের ২০০ কোটি ডলারের ঋণে যে ১৪ প্রকল্প হবে, তার মধ্যে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা দ্রুত শুরু করার তাগিদ এসেছে। কুষ্টিয়ার ভেড়ামারা ও বাগেরহাটের মংলায় এই দুটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব অনুমোদনের জন্য বেজার নির্দেশনা এসেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি)। চলতি মার্চ মাস থেকে প্রকল্পের কাজ শুরু করে আগামী ২০১৮ সালের জুনের মধ্যে তা শেষ করার রূপরেখাও দেওয়া হয়েছে।

অনুমোদনের পর প্রধানমন্ত্রীর কার্যালয়াধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এই প্রকল্প বাস্তবায়ন করবে। ভারতের বিনিয়োগ আকর্ষণের জন্যই এই প্রকল্পটিতে জোর দেওয়ার হচ্ছে বলে জানিয়েছেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

তিনি বলেন, “আমরা বিদেশি বিনিয়োগকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। তাই ভারতীয় ২০০ কোটি ডলারের ঋণের মাধ্যমে যে ১৪ প্রকল্প বাস্তবায়নে চুক্তি হয়েছে তার মধ্যে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল নির্মাণ প্রকল্পটিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। “কারণ এ প্রকল্পটি শেষ হলেই বাংলাদেশে ভারতীয় ব্যবসায়ীরা বড় ধরনের বিনিয়োগ শুরু করবেন।”

ভারত সরকারও এ প্রকল্পটিকে বেশি গুরুত্ব দিচ্ছে বলে জানান বেজার নির্বাহী চেয়ারম্যান।  তিনি বলেন, প্রকল্পটির ডিটেইল প্রজেক্ট রিপোর্ট (ডিপিআর) ইতোমধ্যে তৈরি করা হয়েছে। ওই ডিপিআরটি ভারতীয় এক্সিম ব্যাংকের অনুমোদন নিয়ে বেজায় এসেছে।

“এখন প্রকল্পটির ডিপিআর পরবর্তী কাজ শেষ করে চূড়ান্ত অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেই ইআরডিকে নির্দেশনা পাঠানো হয়েছে।” পবন চৌধুরী বলেন, ভারতীয় কর্তৃপক্ষ ২০০ কোটি ডলার থেকে চট্টগ্রামে আরও একটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনে রাজি হয়েছে।

ভারতীয় ২০০ কোটি ডলারের ঋণ থেকে বাস্তবায়নের জন্য যে ১৪টি প্রকল্প বাচাই করা হয়েছে, তাতে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৯১ কোটি ৪০ লাখ ডলার। “বাকি ৮ কোটি ৬০ লাখ ডলার চট্টগ্রামে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় ব্যয় করতে সম্মত হয়েছে তারা,” বলেন বেজা চেয়ারম্যান।

এফ/০৯:৫৫/২৫মার্চ

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে