Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৫-২০১৬

আধুনিক ফুটবলের জনক আর নেই

আধুনিক ফুটবলের জনক আর নেই
মৃত্যুর কাছে হেরে গেলেন ইয়োহান ক্রুইফ

ক্যানসারের বিপক্ষে লড়াই করে শেষ পর্যন্ত হেরে গেলেন আধুনিক ফুটবলের জনক ইয়োহান ক্রুইফ। ৬৮ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে। মৃত্যুর সময় স্বজনেরা তাঁর পাশে ছিলেন। বৃহস্পতিবার ক্রুইফের অফিসিয়াল ওয়েবসাইট ওয়ার্ল্ড অব ক্রুইফই নিশ্চিত করেছে এই খবর।

নিজের সময়ের তো বটেই, সর্বকালেরই অন্যতম সেরা ফুটবলারের ছোট্ট তালিকায় থাকবেন ক্রুইফ। হল্যান্ডের এই কিংবদন্তি শুধু একজন ফুটবলারই নন বরং একটা যুগের প্রতিনিধি, টোটাল ফুটবল নামের এক বিপ্লবের নাম। আয়াক্সে যে ক্যারিয়ারের শুরু করেছিলেন, সেটির পূর্ণতা পেয়েছিল স্প্যানিশ ক্লাব বার্সেরোনায়।

পরবর্তীতে এই দুই ক্লাবকেই কোচ হিসেবে এনে দিয়েছেন অসাধারণ সব সাফল্য। স্বদেশী ক্লাব আয়াক্সের হয়ে টানা তিনবার ইউরোপিয়ান কাপ জিতেছেন হল্যান্ডের এই কিংবদন্তি ফুটবলার। সেসময় তিন বার ব্যালন ডি’অর জয়ের মাইলফলকও স্পর্শ করেন তিনি। ১৯৭১ সালে প্রথম এবং ১৯৭৩-৭৪ সালে টানা দুইবার ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েছিলেন ইয়োহান ক্রুইফ। এরপর কোচ হিসেবে বার্সাকেও তাদের প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের স্বাদ উপহার দেন তিনি। কিন্তু দুর্ভাগ্য ক্রুইফের, ১৯৭৪ সালে হল্যান্ডকে একটুর জন্য বিশ্বকাপ এনে দিতে পারেননি।

এফ/০৮:১৮/২৫মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে