Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৩-২০১৬

শ্যালা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ ঘোষণা

শ্যালা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ ঘোষণা

ঢাকা, ২৩ মার্চ- নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘বাগেরহাটের মংলায় সুন্দরবনের ভেতর দিয়ে বয়ে যাওয়া শ্যালা নদীতে দুই দফায় জাহাজডুবির পর স্থায়ীভাবে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে নৌ মন্ত্রণালয়।’

বুধবার সচিবালয়ে নদী রক্ষা সংক্রান্ত টাস্কফোর্সের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, শ্যালা নদীতে একটি ট্যাঙ্কার, পরবর্তী সময়ে কয়লাবাহী জাহাজ দুর্ঘটনায় পরিবেশগত হুমকি দেখা দিয়েছে। ইতোমধ্যে আমরা সেখানে (শ্যালা নদী) জাহাজ চলাচল বন্ধ করেছিলাম। ১২ ফুট গভীরতার জাহাজ আমরা মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে চলাচল করাচ্ছি। এর চেয়ে বেশি গভীরতার জাহাজগুলো শ্যালা নদী দিয়ে চলত। তবে তার সংখ্যা খুব বেশি নয়।

মন্ত্রী বলেন, ভারত-বাংলাদেশ প্রোটকল রুটে ১২ ফুটের বেশি গভীরতার কয়েকটি জাহাজ আটকে আছে। বুধবারই সেগুলো শ্যালা নদী দিয়ে পার করিয়ে দেওয়া হবে। এরপর আর কোনো জাহাজ শ্যালা নদী দিয়ে চলাচল করবে না। এটি আমরা সিদ্ধান্ত দিয়েছি। এ ব্যবস্থা স্থায়ী। সেভাবেই কোস্ট গার্ডকে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা সেভাবে কাজ শুরু করেছেন।

উল্লেখ্য, ২০১৪ সালের ৯ ডিসেম্বর বাগেরহাটের সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীতে অপর একটি জাহাজের ধাক্কায় তিন লাখ ৫৭ হাজার লিটার ফার্নেস ওয়েলসহ সাউদার্ন স্টার-৭ ডুবে যায়। ডুবে যাওয়া জাহাজের তেল ছড়িয়ে পড়ে নদীতে। সর্বশেষ ১৯ মার্চ শ্যালা নদীতে ১ হাজার ২৩৫ টন কয়লা নিয়ে সি হর্স-১ নামে একটি কোস্টার ডুবে যায়।

শ্যালা নদী দিয়ে পণ্যবাহী জাহাজ চলাচলের কারণে সুন্দরবনের জীব-বৈচিত্র হুমকির মুখে পড়ছে বলে অভিযোগ করে আসছিল বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন। তারা এ নদীতে পণ্যবাহী জাহাজ চলাচল বন্ধের দাবিতে সোচ্চার হন। এসব সংগঠনের সঙ্গে পরিবেশ ও বন মন্ত্রণালয়ও এ রুটে স্থায়ীভাবে নৌযান চলাচল বন্ধের দাবি জানিয়ে আসছিল।

আর/১৭:২২/২৩ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে