Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২৩-২০১৬

শুদ্ধ বাংলা বানান জানাতে ফেইসবুক গ্রুপ

শহীদুল ইসলাম


শুদ্ধ বাংলা বানান জানাতে ফেইসবুক গ্রুপ

শুদ্ধ বাংলা বানান এবং সঠিক বাংলা বাক্য গঠনে ফেইসবুক ও টেলিফোনের মাধ্যমে জনগণকে সেবা দেবে সরকার। এলক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় ফেইসবুকে একটি গ্রুপ খুলে পরীক্ষামূলকভাবে কার্যক্রমও শুরু করেছে।

গত ৮ মার্চ বাংলা ভাষা বাস্তবায়ন কোষ (বাবাকো), জনপ্রশাসন মন্ত্রণালয় নামে খোলা ওই গ্রুপে মঙ্গলবার পর্যন্ত তিনজন পোস্ট দিয়ে সেবা পেয়েছেন। এই গ্রুপের তত্ত্বাবধায়ক ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আবু সাঈদ চৌধুরী মঙ্গলবার জানান, সবাইকে বাংলা বানানে সহায়তা করতেই গ্রুপটি খোলা হয়েছে।

“অনেকেরই বাংলা বানানে ভুল হয়। আর বাংলা একাডেমির বানান সম্পর্কে অনেকের ধারণা নেই।” ফেইসবুক গ্রুপটিকে আরেকটু গুছিয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে জানিয়ে আবু সাঈদ বলেন, প্রথমে সরকারি চাকরিজীবীরা এতে যুক্ত হতে পারবেন।

“আপাতত একেকটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে একজন করে এই গ্রুপে যুক্ত করা হবে, প্রফেশনালসরাও এতে যুক্ত হতে পারবেন। আস্তে আস্তে আমরা বড় পরিসরে যাব। সময়ই বলবে কখন গ্রুপটি ওপেন করে দেওয়া হবে।”

বর্তমানে দুইজন মডারেটর এই ফেইসবুক গ্রুপে শুদ্ধ বাংলা বানান ও বাক্য গঠনের সেবা দিচ্ছেন বলেও জানান যুগ্ম-সচিব। ফেইসবুক গ্রুপ খুলে এই সেবা দেওয়ার ব্যাখ্যায় আবু সাঈদ বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাংলা ভাষা বাস্তবায়ন কোষ (বাবাকো) নামে একটি শাখা রয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের দেওয়া সরকারি কাজে বাংলা একাডেমির প্রমিত বাংলা বানানরীতি অনুসরণে নির্দেশনার কথাও স্মরণ করিয়ে দেন তিনি।

বাবাকো ‘বাংলা ভাষা বাস্তবায়ন কোষ ম্যানুয়াল’, বাংলা একাডেমির প্রমিত বাংলা বানানের নিয়ম অনুসরণ করে ‘সরকারি কাজে ব্যবহারিক বাংলা’ এবং বাংলা ভাষায় ‘প্রশাসনিক পরিভাষা’ প্রকাশ করেছে।

ফেইসবুক গ্রুপে বলা হয়েছে, সকল সরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি শিক্ষার্থীরাও এই সেবা নিতে পারবেন। সরকারি কাজে বাংলা একাডেমির প্রমিত বাংলা বানানরীতি অনুসরণ সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা এই গ্রুপে প্রতিপালিত হবে।

“এই গ্রুপে যে কোনো ব্যক্তি যে কোনো বাংলা বানান সমস্যা, শুদ্ধ/অশুদ্ধ রূপ, বাক্য গঠন সম্পর্কে সরাসরি পোস্ট করে সমাধান পাবেন।” মঙ্গলবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এই গ্রুপে ২৯৫ জনকে যুক্ত করা হয়েছে। মঙ্গলবার গোলাম মোস্তফা নামে একজন এই গ্রুপে পোস্ট দিয়ে জানতে চান, “ফুলেল শুভেচ্ছা নাকি ফুলের শুভেচ্ছা? সঠিক কোনটি?”

এর উত্তরে মডারেটর মোস্তফা শাওন কমেন্টস ঘরে লিখেছেন, “ফুলেল– হিন্দি শব্দ, এটি বিশেষণ পদ। পুষ্পময়, কুসুমিত, ফুলের গন্ধযুক্ত, পুষ্পগন্ধে আমোদিত অর্থ বোঝায়। এক্ষেত্রে ফুলেল শুভেচ্ছাই যুক্তিযুক্ত।” এই উত্তরের সঙ্গে একগুচ্ছ ফুলের ছবিও পোস্ট করেছেন তিনি।

অপনিম রাকিব নামে একজন এই গ্রুপে গত ১৫ মার্চ প্রথম পোস্ট দিয়ে তার সমস্যার সমাধান পেয়েছেন।

Opnim Rakib: কোন বানানটি সঠিক হবে? মুহুর্মুহু, মূহূর্মুহু, মূহুর্মুহু। আর সঠিক বানানটির বাংলা অভিধান কি হবে?

Mostofa Shaon: অনেক ধন্যবাদ Opnim Rakib... মুহুর্মুহু বানানটি সঠিক।

Mostofa Shaon বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান, জামিল চৌধুরী (অভিধানের ছবিও যুক্ত)

Opnim Rakib: বাংলা অর্থ

Opnim Rakib: ধন্যবাদ এই অভিধানটির জন্য পরামর্শ দেওয়ার জন্য।

Mostofa Shaon: স্বাগতম Opnim Rakib। আপনি হচ্ছেন আমাদের বাবাকোর প্রথম সেবা গ্রহীতা। মুহুর্মুহু শব্দের অর্থ হচ্ছে বারবার বা ঘনঘন।

Opnim Rakib: অনেক ধন্যবাদ

২০১২ সালের ৩১ অক্টোবর সরকারি দাপ্তরিক কাজে সর্বত্র বাংলা একাডেমি প্রণীত প্রমিত বাংলা বানানরীতি অনুসরণের নির্দেশ দেয় সরকার। ওই নির্দেশনায় বলা হয়েছিল, “ভাষা ব্যবহারের ক্ষেত্রে বানানের শুদ্ধতা সম্পর্কে যত্মবান হওয়া আবশ্যক এবং সরকারি কাজে ভাষারীতির সমরূপতা রক্ষা করা গুরুত্বপূর্ণ।”

ফেইসবুক গ্রুপের পাশাপাশি সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ৯৫৬১৪৪০ এবং ৯৫৭০৬৬৪ নম্বরে টেলিফোন করে বাংলা ভাষা বাস্তবায়ন কোষের বিশেষজ্ঞ ও জ্যেষ্ঠ অনুবাদ কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিক সেবা পাওয়া যাবে বলেও জানান যুগ্ম-সচিব আবু সাঈদ।

এফ/০৮:১৯/২৩মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে