Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২২-২০১৬

৩৯৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হবে আমলাদের ফ্ল্যাট

৩৯৮ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হবে আমলাদের ফ্ল্যাট

ঢাকা, ২২ মার্চ- ঢাকা শহরে সরকারি চাকরিজীবীদের আবাসন সমস্যা প্রকট। অধিক টাকায় বাসা ভাড়ার কারণে অর্থনৈতিকভাবেও নানা সমস্যার সম্মুখিন হন সরকারি আমলারা। আর তাই সরকারি চাকরিজীবীদের এ সমস্যা দূর করতে রাজধানী ঢাকার অদূরেই তাদের জন্য ফ্ল্যাট তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।
 
এ লক্ষ্যে রাজধানীর যাত্রাবাড়ি থেকে ৫ কিলোমিটার দূরে ৩৯৮ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ‘নারায়ণগঞ্জের আলীগঞ্জে সরকারি চাকরিজীবীদের জন্য ৮টি ১৫ তলা ভবনে ৬৭২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। বৈঠকে মোট ৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
 
মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।
 
বৈঠক শেষে সাংবাদিকদের বিফ্রিং করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘আজকের সভায় মোট ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১ হাজার ১৪৩ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৮১৯ কোটি ২৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৮৪ কোটি ১৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ২৪০ কোটি টাকা।’
 
পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সরকারি চাকরিজীবীদের আবাসিক সমস্যা অনেক প্রকট। এই সমস্যা সমাধানের জন্য ‘নারায়ণগঞ্জের আলীগঞ্জে সরকারি চাকরিজীবীদের জন্য ৮টি ১৫ তলা ভবনে ৬৭২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্প হাতে নিয়েছে। এতে ব্যয় হবে ৩৯৮ কোটি ১৬ লাখ টাকা। গণপূর্ত অধিদপ্তর জানুয়ারি ২০১৬ থেকে জুন ২০১৯ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে সরকারি চাকরিজীবীদের অর্থনৈতিক, সামাজিকসহ বিভিন্ন সমস্যার সমাধান হবে। পাশাপাশি তাদের কর্মদক্ষতাও অনেকাংশে বৃদ্ধি পাবে।’
 
অন্য অনুমোদিত প্রকল্প হলো- ৩২৪ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ‘উত্তরাঞ্চলের দারিদ্র্য বিমোচন উদ্যোগ’ (প্রথম সংশোধিত) প্রকল্প। ‘রাজশাহী বিসিক শিল্প নগরী সম্প্রসারণ’ প্রকল্পটিতে মোট ব্যয় হবে ৫৩ কোটি ১৮ লাখ টাকা।
 
৫৪ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে হবে ‘জলাভূমি তালিকা ও স্থায়ীত্বশীল জলাভূমি ব্যবস্থাপনার ফ্রেমওয়ার্ক উন্নয়নসহ হাওর ও নদীর ইকোসিস্টেমের আন্তঃসম্পর্ক বিষয়ক সমীক্ষা’ প্রকল্প।
 
‘বৃহত্তর যশোর জেলার মৎস্য উন্নয়ন’ প্রকল্পে মোট ব্যয় হবে ৩৪ কোটি ১২ লাখ টাকা এবং ২৭৯ কোটি ৪২ লাখ টাকা ব্যয় হবে ‘মেঘনা নদীর ভাঙ্গন হতে ভোলা জেলার সদর উপজেলাধীন রাজাপুর ও পূর্ব ইলিশা ইউনিয়ন রক্ষার্থে তীর সংরক্ষণ’ প্রকল্পে।

আর/১১:৩৮/২২ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে