Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২২-২০১৬

সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে যত সন্ত্রাসী হামলা 

সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপে যত সন্ত্রাসী হামলা 

ব্রাসেলস, ২২ মার্চ- বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি বিমানবন্দর এবং শহরের একটি রেলস্টেশনে ভয়াবহ হামলা হয়েছে মঙ্গলবার। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এখন পর্যন্ত এটা ইউরাপে সর্বশেষ সন্ত্রাসী হামলা। এর আগেও বেশ কয়েকটি সন্ত্রাসী হামলা হয়েছিল ইউরোপের বিভিন্ন দেশে। সাম্প্রতিক বছরগুলোতে ঘটে যাওয়া হামলাগুলো তারিখ অনুসারে সংক্ষেপে এখানে তুলে ধরা হলো: 

১৩ নভেম্বর, ২০১৫: ইউরোপের ইতিহাসে সবচেয়ে আলোচিত সন্ত্রাসী হামলাটি ঘটেছিল ফ্রান্সের রাজধানী প্যারিসে। সেখানকার বাতাক্লঁ কনসার্ট হলসহ আরো বেশ কয়েকটি জায়গায় এদিনে হামলা চালায় সন্ত্রাসীরা। এতে নিহত হয় মোট ১৩০ জন। হামলার দায় নিয়ে বিবৃতি দেয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। হামলার প্রধান সন্দেহভাজন সালাহ আবদেসালামকে (২৬) চলতি বছরের ১৮ মার্চ ব্রাসেলস থেকে গ্রেপ্তার করে পুলিশ।  

৭ জানুয়ারি, ২০১৫: ব্যঙ্গ ম্যাগাজিন শার্লি হেবদোর কার্যালয়ে হামলা চালায় একদল জঙ্গি। গুলি করে হত্যা করে ১২ জনকে। পরে এর দায় স্বীকার করে আল কায়েদা। ম্যাগাজিনটি মোহাম্মদ (স.) এর কার্টুন প্রকাশ করেছে বলে হামলা চালানো হয়েছে বলে বিবৃতি দেয় সংগঠনটি। 

২৪ মে, ২০১৪: একটি একে-৪৭ রাইফেল নিয়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থিত ইহুদিদের একটি জাদুঘরে হামলা চালায় অজ্ঞাত পরিচয় এক যুবক। পরে জানা যায়, অভিযুক্ত সাবেক এক ফরাসি সেনা। তিনি জঙ্গি গোষ্ঠি আইএসের সাথে জড়িত। 


২২ মে, ২০১৩: আল কায়েদার আদর্শে বিশ্বাসী দুই ব্যক্তি লন্ডনের একটি রাস্তায় এক ব্রিটিশ সেনার ওপর হামলা চালায়। তারা ওই সেনাকে ধারালো অস্ত্র দিয়ে আহত করে এবং হত্যা করে। 

মার্চ, ২০১২: ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর তোলোসে আল কায়েদার সাথে জড়িত চরমপন্থী এক বন্দুকধারী ইহুদি তিন স্কুল শিক্ষার্থী, ইহুদি ধর্মের এক পণ্ডিত এবং দেশটির প্যারাশুট বাহিনীর তিন সৈনিকের ওপর হামলা চালিয়ে তাদের হত্যা করে। 

২২ জুলাই, ২০১১: নরওয়ের রাজধানী অসলোতে মুসলিম বিরোধী এক চরমপন্থী একটি মুসলিম যুবকশিবিরে বোমা হামলা চালায় এবং গুলি বর্ষণ করে। এতে সেখানকার ৭৭ জন নিহত হয়, যাদের বেশিরভাগই অল্পবয়স্ক তরুণ। 

২ নভেম্বর, ২০১১: শার্লি হেবদো ম্যাগাজিনের প্রচ্ছদে বড় করে মোহাম্মদ (স.) এর একটি ব্যঙ্গচিত্র প্রকাশের পর সেখানে বোমা হামলা চালানো হয়। তবে এতে কেউ হতাহত হয়নি। 

৭ জুলাই, ২০০৫: লন্ডনের তিনটি রেলস্টেশন এবং একটি বাসে আল কায়েদা সংশ্লিষ্ট কয়েক আত্মঘাতি হামলা চালিয়ে হত্যা করে ৫৫ যাত্রীকে। 

১১ মার্চ, ২০০৪: স্পেনের মাদ্রিদে তিনটি ট্রেনে হামলা চালায় কয়েকজন বোমা হামলাকারী। এতে নিহত হয় মোট ১৯১ জন। ইউরোপের ইতিহাসে এটাই সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা।

এফ/২২:৪৬/২২মার্চ

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে