Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২২-২০১৬

পাকিস্তানে বিষাক্ত মদ পানে মৃত ২৪

পাকিস্তানে বিষাক্ত মদ পানে মৃত ২৪

ইসলামাবাদ, ২২ মার্চ- পাকিস্তানের দক্ষিণাঞ্চলের সিন্ধু প্রদেশে অবৈধভাবে তৈরি বিষাক্ত মদ পান করে কমপক্ষে ২৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে অনেককে। নিহতের মধ্যে দুজন নারী মাদকাসক্ত ছিলেন।

পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে ,ওই মদ অবৈধভাবে তৈরি করা হয়েছিল। স্থানীয় পুলিশ রুস্তম ওয়ানি বিবিসিকে জানান, ‘সোমবার রাতে টান্ডু মুহম্মদ খান জেলার করিমাবাদ এলাকায় অবৈধ মদ পান করে প্রায় ৩০ জন জ্ঞান হারিয়ে ফেলেন। এদেরকে শহরের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যাদের অবস্থা আশঙ্কাজনক পরে তাদেরকে হায়দারাবাদ হাসপাতালে স্থানান্তর করা হয়।

পুলিশ কর্তৃপক্ষ আরো জানায়, ‘অবৈধ মদ উৎপাদনের সাথে জড়িত ব্যক্তি পালিয়ে গেছে। তবে এর সাথে সংশ্লিষ্ট চারজনকে আমরা আটক করতে সক্ষম হয়েছি।’

পাকিস্তানে মুসলিমদের জন্য মদ নিষিদ্ধ। অন্য ধর্মাবলাম্বীদেরও মদ কিনতে অনুমতি নিতে হয়। তবে বাড়িতে অবৈধভাবে মদ তৈরি করার প্রবণতা রয়েছে দেশটিতে।

পাকিস্তানে অবৈধ মদ খেয়ে মৃত্যুর ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও ২০১৪ সালে প্রায় ৪০ জন মানুষ অবৈধ মদ পান করে মারা যান।  নিহতদের অধিকাংশই হিন্দু সংখ্যালঘু, বাকিরা মুসলিম। 

মূলত পাতন প্রক্রিয়ায় মদ তৈরির সময় এলকোহলের তাপমাত্রা নিয়ন্ত্রনের একটি ব্যাপার থাকে। তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রন করতে না পারলে তা মিথাইল এলকোহলে পরিণত হয়।

মিথাই এলকোহল বিষাক্ত। এটা মানুষের মৃত্যু ঘটাতে পারে। বর্ণহীন স্বচ্ছ ওই তরল সাধরণত বিমানের জ্বালানি, প্রাকৃতিক গ্যাস, দ্রাবক, শুদ্ধিকারক, সুগন্ধি ইত্যাদি উত্পাদন করতে ব্যবহার করা হয়ে থাকে।

উল্লেখ্য, ২০১১ সালে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় বিষাক্ত মদ পান করে অন্তত ১২৬ জনের মৃত্যু হয়েছে। তখন ভারতীয় পুলিশ জানিয়েছিল, কোনও একটি দেশি মদের কারখানা থেকেই ওই বিষাক্ত পানীয় বিক্রি করা হয়েছিল।

এফ/২২:৩৯/২২মার্চ

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে