Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-২২-২০১৬

পাকিস্তানে পরমাণু অস্ত্র চুরির ঝুঁকি বাড়ছে : যুক্তরাষ্ট্র

পাকিস্তানে পরমাণু অস্ত্র চুরির ঝুঁকি বাড়ছে : যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ২২ মার্চ- পারমাণবিক অস্ত্র তৈরিতে পাকিস্তান যতই সামনে এগুচ্ছে, ততই তাদের কাছ থেকে সেই অস্ত্র চুরি যাওয়ার ঝুঁকি বাড়ছে প্রবলভাবে। যুক্তরাষ্ট্রের একটি থিংক ট্যাংকের প্রতিবেদনে এরকমই একটা অগ্রিম সতর্কতা দেয়া হয়েছে। প্রতিবেদনটি তৈরি করা হয়েছে আসন্ন ২০১৬ সালের নিউক্লিয়ার সিকিউরিটি সামিটের উদ্দেশ্যে। 

নামকরা হার্ভার্ড কেনেডি স্কুলের ‘প্রিভেনটিং নিউক্লিয়ার টেরোরিসম : কনটিনিয়াস ইমপ্রুভমেন্ট অর ডেনজারাস ডেকলাইন’ নামের এই প্রতিবেদনে বলা হয়, ‘সার্বিকভাবে পাকিস্তানের পারমাণবিক অস্ত্র চুরি যাওয়ার ঝুঁকি এখন সবচেয়ে বেশি। তাদের পারমাণবিক অস্ত্রাগার আকারে যত বড় হচ্ছে, প্রতিপক্ষ শক্তিও বাড়ছে।’

যদিও স্বল্প সময়ের বিচারে ব্যাপারটা অসম্ভব মনে হলেও যত দিন যাবে পাকিস্তান রাষ্ট্রের পতন কিংবা আচমকা সন্ত্রাসীদের দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারে বাদ দেয়া যাবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাইস গোটেমলার গত সপ্তাহে সিনেটের এক সভায় একই রকম উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, ‘পাকিস্তান যুদ্ধের ময়দানে যে পারমাণবিক অস্ত্র নিয়ে হাজির হচ্ছে তাতে আমরা খুবই উদ্বিগ্ন। কারণ যে অস্ত্র যুদ্ধের ময়দানে প্রকাশ্যে নিয়ে যাওয়া হয় সেটা নিরাপত্তা ঝুঁকিতে পড়ে।’ তার উদ্বেগের পরপরই কেনেডি স্কুল এই রিপোর্টটি প্রকাশ করলো।

উল্লেখ্য, পাকিস্তানে পারমাণবিক অস্ত্রের মজুদ ক্রমান্বয়ে বাড়ছে। একইসাথে সন্ত্রাসী সংগঠনের তৎপরতাও পাকিস্তানে বেশি। যে কারণে এই মুহূর্তে নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে দেশটি। 

এফ/১৭:৩৪/২২মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে