Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-২২-২০১৬

ইউপি নির্বাচন: রাত পেরুলেই আশঙ্কার ভোট

ইকরাম-উদ দৌলা


ইউপি নির্বাচন: রাত পেরুলেই আশঙ্কার ভোট

ঢাকা, ২২ মার্চ- রাত পেরুলেই ‘সংঘাত-সহিংসতার’ শঙ্কা নিয়ে সাত শতাধিক ইউনিয়ন পরিষদে (ইউপি) শুরু হচ্ছে ভোটগ্রহণ। ইতোমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপারসহ ভোটের উপকরণ।

মঙ্গলবার (২২ মার্চ) সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে অংশ নিয়েছে আওয়ামী লীগ, বিএনপিসহ ১৪টি দল।

নির্বাচনকে ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্যদের মোতায়েন করা হলেও খোদ নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারাই জানাচ্ছেন ব্যাপক সংহিসতার আশঙ্কার কথা। কর্মকর্তাদের ধারণা, স্থানীয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণ না করতে পারলে নির্বাচনে সংঘাত বেড়ে যেতে পারে। ইতোমধ্যে অন্তত সাতজন সারাদেশে নির্বাচনী সহিংসতায় নিহত হয়েছেন।

এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ অনেকটা হতাশা ব্যক্ত করেছেন সোমবার ইসির মিডিয়া সেন্টারে। তিনি বলেছেন, সরকারের অন্য ডিপার্টমেন্টের সহযোগিতা নিয়ে নির্বাচন করলেও তাদের কাছ থেকে কাঙ্ক্ষিত সহযোগিতা পাচ্ছেন না।

দেশে প্রথমবারের মতো গ্রাম পর্যায়ের এ ভোট হওয়ায় ৩৪টি জেলায় বিরাজ করছে ভীতির পরিস্থিতি। সোমবার বিকেল পর্যন্ত ইসিতে অন্তত ৫ শতাধিক আবেদন এসেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। যেখানে প্রার্থী ও সমর্থকরা সংঘাত-সংঘর্ষের আশঙ্কার কথা জানিয়েছেন। এক্ষেত্রে বরিশাল, কিশোরগঞ্জ, বগুড়া, বরগুনা, বাগেরহাট, শেরপুর, কক্সবাজার ও সাতক্ষীরা জেলাকে অধিক ঝুঁকিপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দেওয়া তথ্য মতে, প্রথম ধাপে ৭৩২ ইউপিতে ভোটগ্রহণ হবে। তবে মঙ্গলবার (২২ মার্চ) ভোট হবে ৭১৭টি ইউপিতে। আর ২৩ মার্চ অনুষ্ঠিত হবে নাগরপুরের ১১টিতে। কক্সবাজারের ২টি ইউপিতে ভোট হবে ২৭ মার্চ। অবশিষ্ট সোনারামপুর ও কালারমার চড়া ইউপির ভোট আদালতের আদেশে বন্ধ করা হয়েছে।

প্রথম ধাপের নির্বাচনে কেন্দ্র প্রতি ২০ জন করে ফোর্স মোতায়েন থাকবে। এছাড়া পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার, কোস্ট গার্ডের ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্সও এলাকায় ইতোমধ্যে অবস্থান নিয়েছে। অন্যদিকে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট, গোয়েন্দা সংস্থার সদস্য মিলিয়ে নির্বাচনী পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছে প্রায় ২ লাখ ফোর্স।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, ইউপি নির্বাচনে কোনো বিদেশি পর্যবেক্ষক না থাকলেও দেশি ৫টি সংস্থার ৭১ জন পর্যবেক্ষক কেন্দ্রীয়ভাবে পরিচয়পত্র নিয়েছেন। এছাড়া মাঠ পর্যায়ের বিভিন্ন সংস্থাও নির্বাচন পর্যবেক্ষণ করবে। এদিকে কেন্দ্রীয় পর্যায় থেকে ১ হাজার ১৭ জন সাংবাদিককে পরিচয়পত্র দেওয়া হয়েছে। তবে জেলা পর্যায়ে থেকে প্রায় ২ হাজার সাংবাদিক পরিচয়পত্র সংগ্রহ করেছেন।

প্রথম ধাপের এ নির্বাচনে ভোটার সংখ্যা ১ কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৪১ জন। মোট কেন্দ্র ৬ হাজার ৯৮৭টি। চেয়ারম্যান পদে ৩ হাজার ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সংরক্ষিত ৭৫৭৫ জন ও সাধারণ ২৫ হাজার ৮৪৭ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী নির্বাচনী মাঠে রয়েছেন। নির্বাচন উপলক্ষে মঙ্গলবার সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ নির্বাচনে ইতোমধ্যে আওয়ামী লীগের ৫৪ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

দেশের নির্বাচন উপযোগী প্রায় সাড়ে চার হাজার ইউপিতে ছয় ধাপে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

আর/১২:২৯/২২ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে