Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১৯-২০১৬

প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য, সংসদ হবে দ্বিকক্ষের

প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য, সংসদ হবে দ্বিকক্ষের

ঢাকা, ১৯ মার্চ- সংসদীয় গণতন্ত্র আরো শক্তিশালী ও জবাবদিহিতামূলক করতে প্রধানমন্ত্রীর একক ক্ষমতায় ভারসাম্য আনার কথা বলেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। একই সঙ্গে জাতীয় সংসদ দ্বিকক্ষ বিশিষ্ট করতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার কথাও বলেছেন তিনি।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের অনুষ্ঠিত বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলের উদ্বোধনী বক্তব্যে একথা বলেন খালেদা জিয়া। তিনি সংসদীয় গণতন্ত্রের ক্ষেত্রে সংস্কারের কথা বলেন। সকল স্তরে ব্যাপক ক্ষমতার বিকেন্দ্রীকরণ, স্থানীয় সরকারকে সুশাসনের সহায়ক পরিবেশ করে কাঙ্ক্ষিত উন্নয়ন করার প্রতিশ্রুতিও দেন।

খালেদা জিয়া বলেন, বিএনপি দুর্নীতির সাথে আপোষ করবে না। দুর্নীতি বন্ধ করতে ন্যায়পাল আবারো কার্যকর করা হবে। তিনি বলেন, ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বিএনপি সবসময় তৎপর। সন্ত্রাস দমনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আমরা একযোগে কাজ করে যাবো। দেশের ভূখণ্ডে কোনো সন্ত্রাসী বা বিচ্ছিন্নতাবাদী তৎপরতা মেনে নিবে না। এর বিরুদ্ধে ব্যাপক জনমত গড়ে তুলতে কার্যকর ব্যবস্থা নিবে।’

তিনি বলেন, শুধু ধনীদের নয়, দরিদ্রদের মান সম্মত শিক্ষা নিশ্চিত করা হবে। এক দশকের মধ্যেই দেশ থেকে নিরক্ষতা দূর করা হবে। বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়ে তোলার পাশাপাশি মাদ্রাসা শিক্ষা কেও আধুনিকায়ন করা হবে। শিক্ষা বিস্তারের জন্য আলাদা টিভি চ্যানেল খোলার প্রতিশ্রুতি দেন তিনি। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতকে অগ্রাধিকার দেয়ার কথা বলে খালেদা। বলেন, মেয়েদের স্নাতক এবং ছেলেদের জন্য দশম শ্রেণি পর্যন্ত অবনৈতিক শিক্ষা নিশ্চিত করা হবে। এছাড়াও প্রতিবন্ধীদের শিক্ষার গুরুত্বের কথা বলেন তিনি।

এফ/১৬:২৫/১৯মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে