Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৯-২০১৬

'পয়েম ওয়ার্ল্ড'আয়োজিত তিনটি নুতন বই এর প্রকাশনা উত্সব

'পয়েম ওয়ার্ল্ড'আয়োজিত তিনটি নুতন বই এর প্রকাশনা উত্সব

টরন্টো, ১৯ মার্চ- ১৩ মার্চ রবিবার টরন্টো'র মিজান কমপ্লেক্স অডিটরিয়ামে উদযাপিত হলো সাহিত্য বাসর 'পয়েম ওয়ার্ল্ড' আয়োজিত, সোমা সোবহান ও সাজ্জাদ হোসেন সম্পাদিত 'কাব্য-কথার পংতিমালা,সংগঠনের সদস্য মামুনুর রশীদ এর 'ছেলেবেলার কথা' এবং শাহিনা সোবহান এর 'দিন যাপনের খসড়া'র মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে। পূর্ণ-হল দর্শক শ্রোতাদের উপস্থিতিতে অনষ্ঠানের প্রধান অতথির আসন অলংকৃত করেন মুক্তিযোদ্ধা -লেখক কলামিস্ট অধ্যাপক মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন লেখিকা তাসরিনা শিখা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তপন সাইয়েদ।

দিলারা নাহার বাবুর উপস্থাপনায় বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী অব ক্যানাডা পরিবেশিত জাতীয় সঙ্গীত ও সূচনা সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রধান অতিথি ,বিশেষ অতিথিবৃন্দ ও শামসুদ্দোহা রাজু পর পর তিনটি বই এর মোড়ক উন্মোচনের পর পুস্তক পরিচিতির পর্বে 'কাব্য-কথার পংতিমালা'য় অংশ গ্রহণ করেন সাজ্জাদ হোসেন। সোমা সোবহানের প্রেরিত বক্তব্য পাঠ করেন দীনা সাইয়েদ। 'ছেলেবেলার কথা'র লেখক নিজে এবং 'দিন যাপনের খসড়া'লেখক শাহিনা সোবহান এর প্রেরিত বক্তব্য পাঠ ও আলোচনা করেন শবনম সায়েমা তনিমা।

'কাব্য-কথার পংতিমালা'র উপর আলোচনা করেন শাহেদ হোসেন,মাসুদুর রহমান ও খন্দকার হামিদ আজিজ। 'ছেলেবেলার কথা' বইটি নিয়ে অত্যন্ত বিশ্লেষনধর্মী ও গঠন মূলক আলোচনা করেন লেখক সালমা বাণী,কবি দেলওয়ার এলাহী এবং নাট্যকার সংগঠক আহমেদ হোসেন। পরিশেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ তিনটি বই এর উপরই তাঁদের জ্ঞানগর্ভ আলোচনা ও অভিমত প্রকাশ করেন। শহরের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিবর্গের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন সঙ্গীত শিক্ষক এ,এফ,এম,আলিমুজ্জামান,লেখক-নাট্যকার আখতার হোসেন,মুক্তিযোদ্ধা সংসদ এর সভাপতি নাজমা আখতার প্রমুখ। বক্তারা তাঁদের আলোচনায় সুন্দর এই অভূতপূর্ব সাহিত্য বিপ্লবের সূচনায় অভিনন্দন ও শুভ কামনা করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে নিজ লেখা থেকে পাঠ করেন তাসরিনা শিখা। আবৃত্তি করেন রুমানা তাসমিন কলি। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী ফারহানা শান্তা ও তপন সাইয়েদ। নৃত্য পরিবেশন করেন ফাহিমা,ফাতিমা,মাতৃকা ও রাইফা। চিত্র গ্রহণে মুনির বাবু ও রিদ মামুন। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন দেবাশীষ সাহা। প্রকাশনা উত্সবে অনুষ্ঠানটি টরন্টো বাসীর মনে চিরদিন  মনে থাকবে।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে