Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৯-২০১৬

৭২ হাজার শরণার্থী ঠাঁই পাবে ইউরোপে

৭২ হাজার শরণার্থী ঠাঁই পাবে ইউরোপে

আঙ্কারা, ১৯ মার্চ- সিরীয় অভিবাসন প্রত্যাশীদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে তুরস্কের সঙ্গে একটি চুক্তি চূড়ান্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার (১৮ মার্চ) ২৮ জাতির এ জোটের বৈঠকে নেতারা চুক্তিটি চূড়ান্ত করেন।

এ বিষয়ে এক টুইট বার্তায় ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানান, তুরস্কের সাথে ইউরোপীয় ইউনিয়নের ২৮ নেতার চুক্তিটি সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। অন্য এক সূত্র জানায়, এ চুক্তির আওতায় যেসব অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী আগামী রোববার দিবাগত মধ্যরাতে গ্রিসে প্রবেশ করবে কিন্তু আশ্রয় পাবে না তাদের আবার তুরস্কে ফেরত পাঠানো হবে।

আর বিনিময়ে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো তুরস্কে অবস্থানরত সিরীয় কয়েক হাজার শরণার্থীকে বসবাসের ব্যবস্থা করে দেবে। বিবিসিকে একটি সূত্র জানায়, এই চুক্তির অধীনে তুরস্কে অবস্থানরত সিরীয় ৭২ হাজার শরণার্থীকে বসবাসের সুযোগ দেবে ইইউ।

বিশ্লেষকরা বলছেন, এই চুক্তির ফলে তুরস্ক লাভবান হবে কেননা এতে তারা একদিকে যেমন আর্থিক সহযোগিতা পাবে তেমনি অন্যদিকে ইইউ-এর সদস্যপদ প্রাপ্তির পথ সুগম হবে। তবে সমালোচকরা বলছেন, এ পরিকল্পনা বাস্তবায়ন করলে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হবে। কেননা এ আইন অনুযায়ী, কোনো অপরাধ না করলে আশ্রয়প্রার্থী কাউকে বহিষ্কার করা বা দেশান্তরী করা যায় না।

এফ/০৯:৫৫/১৯মার্চ

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে