Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৯-২০১৬

তিলোত্তমার বুকে দর্শনীয় স্থান

tannistha bhandari


তিলোত্তমার বুকে দর্শনীয় স্থান

কলকাতা, ১৯ মার্চ- কত না দেশ দেখতে যান আপনারা। বাঙালির ভ্রমণ প্রেমের অন্ত নেই। কিন্তু, ঘরের বাইরে দুই পা এগোলেই যে সৌন্দর্য রয়েছে সেটা ঘুরেও দেখেন না কেউ। কলকাতার বেশ কয়েকটি দর্শনীয় স্থান এড়িয়ে যান অনেকেই। একবার ঘুরে আসতেই পারেন সেসব জায়গায়।

হাওড়া ব্রিজ: কলকাতার অন্যতম ল্যান্ডমার্ক হিসেবে বিবেচনা করা হয়। হাওড়া ব্রিজের অপর নাম রবীন্দ্র সেতু।


জোড়াসাঁকো ঠাকুরবাড়ি: ঠাকুর পরিবারের আদিবাড়ি। রবীন্দ্রনাথ ঠাকুরের ঠাকুরদা প্রিন্স দ্বারকানাথ ঠাকুর তৈরি করেছিলেন বাড়িটি। সেখানেই জন্ম রবি ঠাকুরের। বর্তমানে সেখানেই তৈরি হয়েছে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়। রয়েছে সংগ্রহশালা।


পার্ক স্ট্রিট: আদরের নাম ফুড স্ট্রিট। অসংখ্য রেস্তোরাঁ আর পাবে ভরা এই রাস্তায় কখনও আলো নেভে না। এমনকি ৭০ কিংবা ৮০-র দশকেই কলকাতার নাইটলাইফ বলতে ছিল পার্ক স্ট্রিট।


জাদুঘর: ভারতের সবথেকে পুরনো ও বৃহত্তম সংগ্রহশালা হল কলকাতার এই জাদুঘর। ১৮১৪ সালে স্থাপিত। ৬টি সেকশনে ভাগ করা এই মিউজিয়ামে রয়েছে ৩৫টি গ্যালারি। রয়েছে বহু বিরল স্থাপত্য, মমি, ছবি ইত্যাদি। ডাচ বোটানিস্ট তৈরি করেছিলেন এই মিউজিয়াম।


ভিক্টোরিয়া মেমোরিয়াল: ১৯২১ সালে সম্পূর্ণ হয় এই সৌধ। কুইন ভিক্টোরিয়াকে উৎসর্গ করেই তৈরি হয় ভিক্টোরিয়া মেমোরিয়াল। ১৯০১-এ রানীর মৃত্যুর পর লর্ড কার্জন এই সৌধ তৈরির নির্দেশ দেব। মুঘল-ব্রিটিশ স্টাইলের সংমিশ্রণে তৈরি হয় এই সৌধ। এর ভিতরের মিউজিয়ামে রয়েছে ২৫টি গ্যালারি।


রেসকোর্স: ১৮৪৭ সালে রয়্যাল ক্যালকাটা টার্ফ ক্লাব ছিল ভারতের প্রথম হর্স রেসিং অর্গানাইজেশন। কলকাতা রেসকোর্স তৈরি হয় ১৮২০ সালে। ভারতের অন্যতম পুরনো ঘোড়দৌড়ের জায়গা। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলে ঘোড়দৌড়। এছাড়া নভেম্বর থেকে মার্চ শনিবারও হয়।


ইডেন গার্ডেনস: দর্শকাসনে দেশের বৃহত্তম এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম খেলার মাঠ হল ইডেন গার্ডেনস। দেশের অন্যতম সুন্দরও বটে এটি। ক্রিকেটপ্রেমীদের অন্যতম আকর্ষণ ও একাধিক ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে ইডেন গার্ডেনস।

এফ/০৯:২৪/৩৪মার্চ

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে