Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.1/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৮-২০১৬

বিশ্বের চোখ জুড়ানো ৭ টি কাঁচের দালান

আফসানা সুমী


বিশ্বের চোখ জুড়ানো ৭ টি কাঁচের দালান

আধুনিক স্থাপত্যকলা গতানুগতিক ধারার বাইরে বেরিয়ে এমন অনেক কিছু সৃষ্টি করছে যা রীতিমত বিস্ময়কর। বিগত কয়েক বছরে বেশ কিছু কাঁচের বিল্ডিং তৈরি হয়েছে বিভিন্ন দেশে যেগুলো দূর্দান্ত নির্মাণশৈলী আর শ্বাসরুদ্ধকর সৌন্দর্য্যের জন্য নজর কাঁড়ে পর্যটকদের। চলুন আজ অভিনব এমন কয়েকটি সৃষ্টি সম্পর্কে জানি।


লুভর পিরামিড, প্যারিস
পৃথিবীর সব গ্লাস বিল্ডিং এর মধ্যে এটা সবচেয়ে বিখ্যাত। এটি ১৯৮৯ সালে স্থাপিত। এর নকশা করেছেন আর্কিটেক্ট আই. এম. পেই। পিরামিডের মত স্ট্রাকচারটি যাদুঘরের প্রধান প্রবেশমুখে অবস্থিত (দেখুন প্রচ্ছদের ছবিতে)।

বোটানিকাল গার্ডেন, কুরুটিবা
১৯ শতকের লন্ডনের ক্রিস্টাল বিল্ডিং থেকে অনুপ্রেরণা নিয়ে তৈরি করা হয় এটি। অপূর্ব দালানটি উন্মুক্ত করা হয় ১৯৯১ সালে। কুরুটিবায় অবস্থিত দালানটি এই শহরের একটি অন্যতম ট্যুরিস্ট আকর্ষণ। বাগানের একটি অংশে আছে গ্রীন হাউজ, সেখনে বিভিন্ন প্রজাতির গাছ জন্মায়। দালানটি গ্লাস এবং মেটালে তৈরি আর এর চারপাশে রয়েছে ওয়াটারফল এবং ঝর্ণা।

কানাগাওয়া ইন্সটিটিউট অব টেকনলজি ওয়ার্কশপ, টোকিও
এটি চমৎকার স্বচ্ছ একটি স্থাপনা। এটি জুনিয়া ইশিগামি এবং তাঁর এসোসিয়েটসদের নকশা করা। এটা আসলে ২০০০ স্কয়ার ফুটের বিশাল একটি রুম। বিভিন্ন আকারের এবং শেপের কাঁচের প্যানেল এবং সাদা ষ্টীলের কলামের উপর বিল্ডিংটি দাঁড়িয়ে আছে। পুরো ডিজাইনটি একটা বিল্ডিং এর চেয়ে বেশী বনের অনুভূতি দেয়।

ফ্রান্সওর্থ হাউজ, প্লানো
আর্কিটেক্ট লাডউইগ মাইস ভ্যান ডার রো এর নকশা করা বিল্ডিং এটি। প্লানো শহরের কাছে ফক্স নদীর পাশে অবস্থিত এটি। এটি একটি এক রুমের বিল্ডিং, তৈরি করা হয়েছিল ডঃ এডিথ ফ্রান্সঅর্থ এর জন্য তাঁর অবকাশ যাপনের উদ্দেশ্যে। বাড়িটির স্বচ্ছতা প্রকৃতির একেবারে কাছাকাছি নিয়ে যায়।

বাস্ক হেলথ ডিপার্টমেন্ট হেডকোয়াটার, বিবাও
এই বিল্ডিং এর সৌন্দর্য্য দেখে আপনার মনে হবে এটি হয়ত কোন যাদুঘর বা আর্ট গ্যালারী। কিন্তু না, এটি একটি অফিস বিল্ডিং। কিন্তু ১৩ তলা বিশিষ্ট বিল্ডিংটি স্পেনের একটি আইকনিক স্থাপনা। এটা নকশা করেছে কল-ব্যুরো আর্কুইটেক্টোস।

নেদারল্যান্ডস ইন্সটিটিউট ফর সাউনশ এন্ড ভিসন
হিলভারসামে অবস্থিত ইন্সটিটিউটটি পৃথিবীর অন্যতম চমৎকার স্থাপনা। উইলেম জান নিউটেলিংস এবং মিশেল রেইডিয়েক এই বিল্ডিঙের নকশা করেছেন। এটা কিউব আকৃতির বিল্ডিং এবং রঙ্গীন কাস্ট গ্লাস প্যানেল দিয়ে আবৃত।


ন্যাশনাল সেন্টার অব পার্ফর্মিং আর্ট, বেইজিং
এটি ন্যাশনাল গ্রান্ড থিয়েটার হিসেবেও পরিচিত। স্থাপনাটি আধুনিক আর্কিটেকচারের চমৎকার একটি নিদর্শন। ফ্রান্সের আর্কিটেক্ট পল এন্ড্রুর নকশা করা বিল্ডিং এটি। টাটিনিয়াম আর গ্লাসের তৈরি বিল্ডিংটি সম্পূর্ণ হয় ২০০৭ সালে। একে বলা 'দৈত্যাকৃতি ডিম'। এর চারপাশে কৃত্তিম একটি লেক এর সৌন্দর্য্যকে কয়েকগুণে বাড়িয়ে দিয়েছে।

আর/১০:৪৫/১৮ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে