Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৮-২০১৬

মেয়াদউত্তীর্ণ ডোমেইন ব্যবহার করে কম্পিউটার হ্যাক করছে সাইবার অপরাধীরা

আরিফ আরমান বাদল


মেয়াদউত্তীর্ণ ডোমেইন ব্যবহার করে কম্পিউটার হ্যাক করছে সাইবার অপরাধীরা

অপরাধীরা বিভিন্ন প্রথিতযশা ওয়েবসাইট যেমন: নিউইয়র্ক টাইমস, নিউজউইক, বিবিসি এবং অ্যামেরিকান গ্লোবাল ম্যাস মিডিয়ার ওয়েবসাইটগুলোতে এসব মেয়াদউত্তীর্ণ বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলোর ডোমেইন ব্যবহার করে ম্যালিশাসযুক্ত বিজ্ঞাপন প্রচার করছে।

মেয়াদউত্তীর্ণ ডোমেইন ব্যবহার করে সাধারণ ব্যবহারকারীদের কম্পিউটার হ্যাক করছে সাইবার অপরাধীরা। কোন এক অ্যাডভার্টাইজিং প্রতিষ্ঠানের মেয়াদউত্তীর্ণ ডোমেইন ব্যবহার করে এই সপ্তাহেই জনপ্রিয় সব সংবাদ এবং বিনোদনের ওয়েবসাইটগুলোর দর্শকদের লক্ষ্য করে ম্যালিশাস বিজ্ঞাপনের ক্যাম্পেইন করছে সাইবার অপরাধীরা।

অপরাধীরা বিভিন্ন প্রথিতযশা ওয়েবসাইট যেমন: নিউইয়র্ক টাইমস, নিউজউইক, বিবিসি এবং অ্যামেরিকান গ্লোবাল ম্যাস মিডিয়ার ওয়েবসাইটগুলোতে এসব মেয়াদউত্তীর্ণ বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলোর ডোমেইন ব্যবহার করে ম্যালিশাসযুক্ত বিজ্ঞাপন প্রচার করছে। এতে ক্লিক করলেই যেকোন সাধারণ দর্শকের কম্পিউটারের সকল তথ্য চলে যেতে পারে হ্যকারদের কাছে।

ট্রাস্টওয়েব স্পাইডার ল্যাবসের নিরাপত্ত গবেষকরা এক ব্লগে লেখেন, ব্রেন্টমিডিয়া.কমের ডোমেইনটি জানুয়ারির ১ তারিখে মেয়াদউত্তীর্ণ হয়ে যায়। কিন্তু ঐ একই ডোমেইনই মার্চের ৬ তারিখে ভিন্ন এক ইউজার পুনরায় কিনে নেন। এখন হ্যাকাররা এই ডোমেইন ব্যবহার করে ম্যালওয়্যার ছড়াচ্ছে।

গবেষকরা জানায়, মেয়াদউত্তীর্ণ অথচ চেনা ডোমেইনগুলো পুনরায় কিনে তা জনপ্রিয় ওয়েবসাইটগুলোতে ব্যবহারের মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ ট্রাফিক পায় হ্যাকাররা। নিউ ইয়র্ক টাইমসের মুখপাত্র জর্ডান কোহেন বলেন, ম্যালিশাস বিজ্ঞাপনের ফলে কোন প্রভাব পড়ছে কিনা তা তদন্ত করে দেখছে প্রতিষ্ঠানটি। তিনি বলেন, ‘থার্ড পার্টির থেকে আসা বিজ্ঞাপনগুলো আমাদের নাগালের বাইরে।’ তবে নিউজউইক, বিবিসি এবং অ্যামেরিকান গ্লোবাল ম্যাস মিডিয়া থেকে এ ব্যাপারে কোন মন্তব্য পাওয়া যায়নি।

গবেষকরা মিডিয়া সম্পর্কিত আরও দুটি মেয়াদউত্তীর্ণ ডোমেইনের হদিস পেয়েছে। এনভাংমিডিয়া.কম এবং মার্কেটস.শানজিয়ামিডিয়া.কম এই দুটি ডোমেইনও ব্যবহার করছে সাইবার অপরাধীরা। হ্যকাররা মিডিয়া নামের সাথে সম্পর্কিত ডোমেইনগুলো কখন মেয়াদউত্তীর্ণ হয় তা সবসময়ই খেয়াল রেখে থাকে বলে জানিয়েছে গবেষকরা।

সূত্র: হাফিংটন পোস্ট

এফ/০৮:৫২/১৮মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে