Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৭-২০১৬

ভারতীয় ছবিতে ইন্টারভ্যাল থাকে কেন?

ভারতীয় ছবিতে ইন্টারভ্যাল থাকে কেন?

কী মনে হয়? শুধুই পপকর্ন খাওয়ার জন্য? হলিউডের ছবিগুলিতে সাধারণত ইন্টারভ্যাল-এর ব্যাপার থাকে না। দাবি উঠেছে, ‘‘ধোবি ঘাট’’ ছবিটি প্রথম হিন্দি ছবি যেটিতে ইন্টারভ্যাল নেই। কিন্তু কেন বলিউডের ছবিতে এই বিরতি থাকে?

এই দেশে যে ইংরেজি ছবিগুলি রিলিজ করা হয়, সেগুলিতে বিরতি থাকে না। এ দেশে আসার পরে তাদের সঙ্গে বিরতি জুড়ে দেওয়া হয়। কিন্তু ভারতীয় ছবির ক্ষেত্রে বিষয়টি একেবারে অন্য রকম।

এবারে প্রশ্ন হল, কেন ভারতীয় ছবিতে এই ইন্টারভ্যাল থাকে? প্রথম কারণ হিসেবে মনে আসতেই পারে যে, হিন্দি বা আঞ্চলিক ছবির দৈর্ঘ্য। এই বিরতির সময়ে হকার বা ভেন্ডাররাও দু’পয়সা কামানোর সুযোগ পান। ভারতীয় অর্থনীতির প্রেক্ষিতে যে সুযোগ অনেকের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ (তবে আজকাল মাল্টিপ্লেক্সের দৌলতে অনেক জায়গায় তাঁদের দিন ফুরিয়েছে)।

দ্বিতীয় যুক্তি হিসেবে বলা হয়ে থাকে, আগে প্রোজেক্টরে ফিল্ম দেখানো হত। ফলে রিল পাল্টানোর জন্য প্রজেকশনিস্টের কিছুটা সময় প্রয়োজন হত। ইদানীং ডিজিট্যালের যুগে সে সব প্রয়োজন হয় না ঠিকই। কিন্তু সেই ধারা চলে আসছে বলে একটি মতবাদ।   

তৃতীয় যুক্তি বলছে, হলিউডি চিত্রনাট্য মোটামুটি একটাই বাঁধা গতে লেখা হয়। সূত্রপাত, মধ্যপর্ব এবং ক্লাইম্যাক্স। বলিউডে একটু অন্যভাবে এই কাজটি করা হয়। ব্রেকের আগে চরিত্র এবং গল্পের সঙ্গে পরিচয় ঘটানো হয় দর্শকদের। ব্রেকের পরে গল্প এগোয় চরম পর্বের দিকে। বিরতি একটা সূত্রধরের কাজ করে।

লক্ষ করলে দেখা যাবে, ইন্টারভ্যালের কিছুক্ষণ পর পর্যন্ত গুরুত্বপূর্ণ অংশ দেখানো হয় না। চিত্রনাট্যও সেভাবেই লেখা হয়। যাতে বিরতিতে হলের বাইরে যাওয়া দর্শকরা ফিরে গুছিয়ে বসতে বসতে গুরুত্বপূর্ণ অংশ বেরিয়ে না-যায়। সেদিক থেকে দেখতে গেলে ওই বিরতিই ক্লাইম্যাক্সের একটি অংশ হয়ে যায়।

আর/১১:৪২/১৭ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে