Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.4/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৭-২০১৬

ভারত-শ্রীলঙ্কার চেয়ে বেশি সুখী বাংলাদেশ

ভারত-শ্রীলঙ্কার চেয়ে বেশি সুখী বাংলাদেশ
বিশ্বের সবচাইতে সুখী দেশ ডেনমার্ক

ঢাকা, ১৭ মার্চ- বিশ্বের সবচেয়ে সুখী দেশ ডেনমার্ক। অন্যদিকে অসুখী দেশ হচ্ছে বুরুন্ডি। বিশ্বের সুখী দেশের এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১১০তম। যদিও সুখের মাপকাঠি বিবেচনায় প্রতিবেশী ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার এমনকি মিশর ও দক্ষিণ আফ্রিকার চাইতেও এগিয়ে রয়েছি আমরা।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায় পরিচালিত জরিপে সুখী দেশের তালিকার শীর্ষ ওঠে এসেছে ডেনমার্ক। ডেনমার্কের পর তালিকার সেরা পাঁচ সুখী দেশ হচ্ছে- সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ড। গতবছরের তালিকাতেও এই দেশগুলোই সেরা দশের মধ্যে ছিল। অবস্থানের কিছুটা রদবদল হলেও সেরা দশ মোটামুটি একই রয়েছে। যেমন, ২০১৫ সালে তালিকার শীর্ষে ছিল সুইজারল্যান্ড। এবার তারা দুই নম্বরে নেমে গেছে।

সুখী দেশ বাছাইয়ের এই তালিকায় যুক্তরাষ্ট্র ১৩ ও যুক্তরাজ্য ২৩তম স্থানে রয়েছে। তালিকার ৮৩ নম্বর স্থানে রয়েছে বিশ্বের বৃহত্তম দেশ চীন। এছাড়া মেক্সিকো ২১, জাপান ৫৩, রাশিয়া ৫৬, ব্রাজিল ৭৯  এবং ৯২তম অবস্থানে রয়েছে পাকিস্তান। আর সুখী দেশের তালিকায় ভারতের অবস্থান ১১৮তম।

জরিপে দেখা গেছে, যেসব দেশে বৈষম্য বা ভেদাভেদ কম, সেখানকার মানুষ বেশি আনন্দে থাকে। বিশেষ করে যেসব দেশে সামাজিক নিরাপত্তা বেশি, বিপদে সমাজ বা রাষ্ট্রের সহায়তা পাওয়া যায়, সেসব দেশের নাগরিকরাই বেশি সুখী।

তিনবছর ধরে ১৫৬টি দেশের ওপর জরিপ চালিয়ে সুখী দেশের এই তালিকা তৈরি করেছে জাতিসংঘ। প্রতিটি দেশের ১ হাজার নাগরিকের কাছে প্রতিবছর তাদের জীবন সম্পর্কে জানতে চাওয়া হয়। দেশগুলোর জাতীয় উৎপাদন, সামাজিক সহায়তার ব্যবস্থা, স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যক্তিগত স্বাধীনতা, দাতব্য সেবা ও দুর্নীতিহীনতার ওপর নির্ভর করেই গড়ে ওঠেছে এই তালিকা।

তালিকার তলানিতে থাকা বুরুন্ডি এবার বিশ্বের অসুখী দেশ হিসেবে বিবেচিত হয়েছে। এমনকি যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার চাইতেও তাদের অবস্থা করুণ। বুরুন্ডি ও সিরিয়া ছাড়াও বিশ্বের অন্য তিনটি কম সুখী দেশ হচ্ছে টোগো, আফগানিস্তান ও বেনিন।

আর/১৮:১৫/১৭ মার্চ

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে