Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৭-২০১৬

সিরিয়ার উত্তরাঞ্চলে ফেডারেল ঘোষণা করবে কুর্দিরা

সিরিয়ার উত্তরাঞ্চলে ফেডারেল ঘোষণা করবে কুর্দিরা

দামেস্ক, ১৭ মার্চ- সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি অধুর্ষ্যিত অঞ্চলে ফেডারেল বা যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থা চালু করার পরিকল্পনা করছে কুর্দিরা। বুধবার এক সিরীয়-কুর্দি কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল আরাবিয়া। তারা এমন এক সময়ে এই ঘোষণা দিতে চলেছে যখন দীর্ঘ পাঁচ বছর ধরে চলমান গৃহযুদ্ধের অবসানে শান্তি আলোচনায় মিলিত হয়েছে দামস্ক সরকার ও বিদ্রোহীরা।

বুধবার ইদ্রিস নাসান নামে সিরিয়ার কুর্দি বাহিনীর এক কর্মকর্তা ও পিওয়াইডির প্রাক্তন নেতা এক বিবৃতিতে বলেছেন, উত্তরাঞ্চলের কুর্দি ও অন্যান্য জাতিগোষ্ঠীগুলোকে নিয়ে গঠিত হবে তাদের ফেডারেল এবং শীঘ্রই তারা এ সংক্রান্ত ঘোষণা দিবে। ওই অঞ্চলের নাম দেয়া হবে ‘ফেডারেশন অব নর্দান সিরিয়া’ এবং এটি সমস্ত জাতিগত গোষ্ঠীর প্রতিনিধিত্ব করবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থা কেবল উত্তর সিরিয়া অথবা কুর্দি অঞ্চলের ভবিষ্যত নয় বরং এটি পুরো সিরিয়ারই ভবিষ্যত। কারণ যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থায় গণতন্ত্র ও সমতা নিশ্চিত করা হয়। তবে তাদের এ পদক্ষেপ সিরিয়ার বর্তমান পরিস্থিতিকে যে আরো জটিল করে তুলবে তা বলাই বাহুল্য।

পাঁচ বছরের গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ার কয়েকটি অংশ কুর্দি, ইসলামিক স্টেট ও আল-কায়েদার সহযোগী সংগঠন নুসরা ফ্রন্টের দখলে চলে গেছে। উত্তর সিরিয়ার কয়েকটি অঞ্চল দখল করে আছে কুর্দিরা। ওই অঞ্চলে কুর্দিরা ফেডারেল বা যুক্তরাষ্ট্রীয় সরকার প্রতিষ্ঠা করলে তা হবে প্রতিবেশী তুরস্কের জন্য সতর্কবার্তা।

সুইজারল্যান্ডের জেনেভায় যখন শান্তি আলোচনা চলছে, তখন এমন ঘোষণা দিলো সিরিয়ার কুর্দি ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি (পিওয়াইডি) জেনেভায় শান্তি আলোচনায় যে দলগুলো যোগ দিয়েছে তাদের মধ্যে অবশ্য পিওয়াইডি নেই। সংগঠনটি উত্তর সিরিয়ায় কুর্দি বাহিনীর স্বায়ত্ত্বশাসিত ৩টি শহরে এ ফেডারেল সিস্টেম ঘোষণা করতে যাচ্ছে ।

আর/১৮:১১/১৭ মার্চ

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে