Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৭-২০১৬

অমরত্ব পেতে রোবট হতে চান তরুণ

অমরত্ব পেতে রোবট হতে চান তরুণ

মস্কো, ১৭ মার্চ- আপনি যত বড় বিজ্ঞানী আর ধনকুবের হন না কেন, মৃত্যু আপনাকে গ্রাস করবেই। এটা চির সত্য কথা।  পৃথিবীতে এত নিত্য নতুন আবিষ্কার হচ্ছে, কিন্তু মৃত্যুকে জয় করার কোন ঔষধ বা ডিভাইস কি আবিষ্কৃত হয়েছে? সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিকেও মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হয়। 

তবে এই কথাগুলো এড়িয়ে রাশিয়ান এক ধনকুবের ভাবলেন অন্য কথা। একটি কম্পিউটার যেমন সঠিক যত্নে অনেকদিন পর্যন্ত ঠিকঠাক চলতে সমর্থ হয় তেমনিভাবে মানুষের ব্রেনকে যদি কম্পিউটারে ফিট করা যায় তাহলে মানুষের ব্রেনও অর্জন করেবে অমরত্ব। 

নতুন এই পরিকল্পনার নাম ‘সাইবারনেটিক ইমমরটালিটি।’ যন্ত্রের সাহায্যে মানব দেহের এই অংশটি চিরস্থায়ী করতে রাশিয়ান ধনকুবের দিমিত্রি ইসকোভ নতুন একটি প্রতিষ্ঠান গঠন করেছেন। নাম দিয়েছেন ‘2045’। এই নামেরও একটি মাহাত্ন রয়েছে। তিনি চিন্তা করেছেন মানুষের ব্রেনকে চিরস্থায়ী করার জন্য নতুন যে প্রযুক্তিটি আবিষ্কারের কথা তিনি চিন্তা করছেন তা তৈরি করতে ২০৪৫ পর্যন্ত সময় লেগে যাবে। সফলতার বছরের সাথে নিজের প্রতিষ্ঠানের নাম মিলিয়ে অদ্ভুত এক সফলতার চিন্তা করেছেন তিনি। বর্তমানে দিমিত্রির বয়স ৩৫ বছর।

তার ধারণা ৭১ বছরের বেশি তিনি বাঁচবেন না। আর সেই সালটা হবে ২০৫০। তার পরিকল্পনা সফল হবে বলে তিনি শতভাগ আশাবাদী। আর তাঁর প্রতিষ্ঠানের ব্রেন অমরত্ব করার প্রযুক্তির নিজেও একজন গ্রাহক হতে চান তিনি। 

তার এই চিন্তা বিজ্ঞানী মহলেও হইচই ফেলে দিয়েছে। বিবিসি চ্যানেল শিগগিরই তাকে নিয়ে প্রচার করবে 'দ্য ইমমরটালিস্ট'। তবে শুধু অমরত্বের ব্যাপার নিয়েই তার গবেষণা নয়। মানুষের ব্রেন দিয়ে রোবট বানানোর পরিকল্পনাও তিনি করেছেন। আর রোবটের এই সফলতা দেখতে অপেক্ষা করতে হবে আর মাত্র ৪ বছর। ২০২০ এ মানুষের ব্রেন সম্বলিত রোবট পরিচালিত হবে বলেও দিমিত্রী আশাবাদী। 

এফ/০৯:৪০/১৭মার্চ

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে