Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৭-২০১৬

যুক্তরাষ্ট্রের নয়া বিচারপতি ম্যারিক গারল্যান্ড

যুক্তরাষ্ট্রের নয়া বিচারপতি ম্যারিক গারল্যান্ড

ওয়াশিংটন, ১৭ মার্চ- ম্যারিক গারল্যান্ডকে যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি হিসেবে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। বিচারপতি এন্টোনিন স্ক্যালিয়া (৭৯) গত ১৩ ফেব্রুয়ারি মৃত্যুর পর  যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের এই পদটি শুন্য হলে গারল্যান্ডকে তার স্থলাভিষিক্ত করা হয়।

বিচারপতি গারল্যান্ড (৬৩) ওয়াশিংটন আপিল কোর্টের প্রধান বিচারক এবং সাবেক প্রসিকিউটর ছিলেন। এছাড়াও প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সময় বিচার বিভাগের দায়িত্ব পালন করেন তিনি।  

রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠরা মনে করছে, ওবামার এই মনোনয়নের ফলে সুপ্রিম কোর্টের বিচারক নির্বাচনে এই একটি ভোট বাধা হয়ে দাঁড়াবে। কেননা এতোদিন হাইকোর্টের নয় সদস্যের বেঞ্চের পাঁচ জনই ছিল রক্ষণশীল। এদিকে স্কেলিয়ার মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের হাইকোর্ট বেঞ্চ রক্ষণশীল ও লিবারেলদের মধ্যে বিভক্ত হয়ে পড়েছিল।

তাদের ধারণা ছিল, প্রেসিডেন্ট ওবামা হয়তো এমন একজনকে স্ক্যালিয়ার স্থলাভিষিক্ত করবেন, যার যোগদানে দূর্বল হয়ে পড়বে রক্ষণশীলরা। ফলে ডেমোক্রেট প্রেসিডেন্টের যেকোনো ধরনের প্রস্তাব-পরিকল্পনা খুব সহজেই দেশের সর্বোচ্চ আদালতের বৈতরণী পার হয়ে যাবে। রক্ষণশীল বিচারপতিরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় সম্প্রতি জলবায়ু পরিবর্তন ও অভিবাসন পরিকল্পনাটি স্থগিত করতে বাধ্য হয় ওবামা প্রশাসন।

অ্যান্টনিন স্ক্যালিয়াকে ১৯৮৬ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান নিয়োগ দিয়েছিলেন। তারপর থেকে এতোদিন হাইকোর্টের বেঞ্চে রক্ষণশীলরা ৫-৪ এ সংখ্যাগরিষ্ঠ ছিলেন।

উল্লেখ্য, শিকাগোতে জন্ম নেয়া এই আইনবিদ হারভার্ড কলেজ এবং হারভার্ড ল’ স্কুলে পড়াশোনা করেছেন। ১৯৯৭ সালে তাকে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার আপিল কোর্টে নিয়োগ দেন তৎকালীন প্রেসিডেন্ট ক্লিনটন।

এফ/০৯:১০/১৭মার্চ

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে