Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১৭-২০১৬

ফারুকীর মাধ্যমেই বাংলাদেশি সিনেমা চিনেছি: ইরফান খান

মিতুল আহমেদ


ফারুকীর মাধ্যমেই বাংলাদেশি সিনেমা চিনেছি: ইরফান খান

ঢাকা, ১৭ মার্চ- হলিউড ও বলিউড। বিশ্ব সিনেমাকে শাসন করা দুই বৃহৎ সিনেমা ইন্ডাস্ট্রির নাম। আর এই দুই ইন্ডাস্ট্রিতেই সমানভাবে প্রভাবশালী ভারতীয় অভিনেতা ইরফান খান। বিশ্ব সিনেমার এই মেধাবী অভিনেতা প্রথমবারের মত আজ পা রাখলেন বাংলাদেশে। 

না। তিনি ভারতীয় আর আর শিল্পী অভিনেতার মত এক দিনের সংক্ষিপ্ত সফরে কোনো ইভেন্ট বা কনসার্ট মাতাতে ঢাকা আসেননি। এসেছেন এক মাসের বেশি সময়ের এক দীর্ঘ সফরে! বাংলাদেশের সিনেমা বিশ্ব সিনেমার সঙ্গে যে প্রতিযোগিতা করার এনতেজাম শুরু করেছে, এবং এই অসাধারণ প্রস্তুতিপর্বকে যারা শ্লেষের দৃষ্টিতে দেখেন তাদের জন্য বাংলাদেশে ইরফান খানের সফর নিশ্চয় বড় ধরনের চপেটাঘাত!

প্রথমবারের মত ঢাকায় পা রাখলেন ইরফান খান...
হ্যাঁ। ইরফান খান ঢাকায় এসেছেন আজ, এবং দীর্ঘ একমাসের সফরেই! তিনি অভিনয় করবেন বাংলাদেশের অন্যতম মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর আসন্ন নতুন ছবি 'ডুব'-এ! তারকাবহুল এবং বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বাজেটধারী সিনেমা এটি।

আগেই কথা ছিল যে, ফারুকীর ‘ডুব’ সিনেমায় শুটিংয়ের জন্য বুধবার সকাল ১১টায় প্রথমবারের মত বাংলাদেশে আসছেন হলি-বলির অন্যতম জনপ্রিয় অভিনেতা ইরফান খান। আর তাই ১১টার আগে থেকেই শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের ভিআইপি লাউঞ্জে অবস্থান নেন দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যমের বিনোদন সংবাদকর্মীরা ও ফটোগ্রাফাররা। কিন্তু ১১টা পেরিয়ে ঘড়ির কাঁটা তখন প্রায় বারোটা, তবুও ইরফানের সাক্ষাৎ পাওয়া যায়নি। তাকে রিসিভ করতে বিমান বন্দরে সেই সকাল থেকে অপেক্ষা করছেন নির্মাতা ফারুকীও। দেরি হওয়ার কারণ কি তা খবর নিয়ে জানা গেল, জেড এয়ারওয়েজের যে বিমানে চড়ে এগারোটায় বাংলাদেশে অবতরণের কথা ছিল ইরফানের, তা প্রায় ত্রিশ মিনিট লেট হওয়ায় সাড়ে এগারোটায় শাহজালাল বিমানবন্দরে নামেন তিনি। আর ঘড়ির কাঁটা যখন ঠিক সোয়া বারোটার ঘরে, ঠিক তখনই ভিআইপি লাঞ্জ দিয়ে অ্যামাজিং স্পাইডারম্যান, অস্কারজয়ী সিনেমা লাইফ অব পাই এবং জুরাসিক ওয়ার্ল্ড-এর তারকা অভিনেতা ইরফানকে নিয়ে সংবাদকর্মীদের সামনে হাজির হলেন নির্মাতা ফারুকী। বললেন, হাতে খুব অল্প সময়, এরইমধ্যে প্রশ্ন আর ফটোশুট যা করার করে নিতে। এসময় ইরফানকে খুব সাদামাটা পোশাক, রোদ চশমা, মাথায় ক্যাপ আর পুরুষালি গাম্ভীর্যপূর্ণ দাঁড়িতে দেখা গেল জনপ্রিয় এই অভিনেতাকে।

প্রথমবার বাংলাদেশে। সাধারণতই সবাই যে প্রশ্নটি সবার আগে করে থাকে যে বাংলাদেশের কেমন লাগছে। এমন প্রশ্নে মুচকি হেসে জানালেন, সবেতো এলাম। দেখি আরো কিছুদিন! অন্যদিক দিয়ে ফটোগ্রাফাররা একের পর এক ক্লিক। ভিআইপি লাউঞ্জের বারান্দায় কিছুটা অন্ধকার খেলে গেলেও ক্যামেরার ফ্ল্যাশের ঝলকানিতে কিছুক্ষণের জন্য আলোকিত হয়ে গেল এ প্রাঙ্গণ। অদূরেই দাঁড়িয়ে কিছু মানুষ দেখছে এমন কাণ্ড! তারা ঠাওর করতে পারছে না, ভিআইপি লাঞ্জের এই বারান্দায় আদতে কি হচ্ছে! 

ফটো তোলার ফাঁকে ফাঁকে একটু একটু কথাও বললেন। এরমধ্যে ভিড় ঠেলে ইরফানকে একজন প্রশ্ন করে বসলেন যে, বাংলা সিনেমার সঙ্গে আগে থেকে পরিচয় ছিলো কিনা তার? এমন প্রশ্নের উত্তরেও ইরফান খানের সরল স্বীকারোক্তি। বললেন, না। এর আগে বাংলাদেশের কোনো সিনেমা সম্পর্কে খুব একটা ধারনা ছিলো না। মোস্তফা সরয়ার ফারুকীর মাধ্যমেই বাংলাদেশের সিনেমা সম্পর্কে জেনেছি, জানলেন তিনি।

ফারুকীর সবগুলো কাজই দেখেছেন কিনা জানতে চাইলে ইরফান খান জানান তিনি দেখেছেন, ফারুকীর সর্বশেষ নির্মিত ‘পিঁপড়াবিদ্যা’ ও ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’। আর তা দেখেই আগ্রহ বোধ করেছেন ফারুকীর নতুন ছবি 'ডুব'-এ কাজ করতে।

ফারুকীর ছবির গল্প ও নির্মাণ ভাবনাও ইরফান খানকে বাংলাদেশের সিনেমায় অভিনয় করতে প্রেরণা দিয়েছে। এত অল্প সময়ের মধ্যে এইটুকু জানাতেও ফারুকীর প্রতি কৃপণতা করেননি ইরফান!

জুরাসিক পার্ক, ইন্ডিয়ানা জোনস, সিন্ডলার লিস্ট, সেভিং প্রাইভেট রায়ান, ওয়ার হর্স, দ্য অ্যাডভেঞ্চার অব টিনটিন এবং লিংকনের মত বিখ্যাত ও অস্কার পাওয়া অসংখ্য সিনেমার নির্মাতা স্টিভেন স্পিলবার্গ। অথচ ক'দিন আগেই পৃথিবী খ্যাত এই নির্মাতার সিনেমায় অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়ে শিরোনাম হয়েছিলেন বলিউডের অন্যতম মেধাবী অভিনেতা ইরফান খান। সে সম্পর্কেও ছিল একজনের প্রশ্ন। ছোট্ট উত্তরে ইরফান বললেন, স্পিলবার্গের সিনেমায় সময় মেলাতে পারেনি। তাই অভিনয় করতে পারেনি, এটা আমার বেড লাক।

বাংলা বলারও চেষ্টা করতে দেখা গেছে তাকে। সবাই যখন তাকে ঘিরে সেলফি তোলায় ব্যস্ত ছিলেন তখন সবার উদ্দেশে তিনি বলে উঠেন, ‘সবাই দেখি সেলফি তুলচে...’

প্রসঙ্গত, আগামী ২০ মার্চ থেকে শুরু হচ্ছে ফারুকীর নতুন ছবি ‌'ডুব'-এর আনুষ্ঠানিক পথচলা। আন্তর্জাতিকভাবে যে ছবিটিকে বলা হচ্ছে 'নো বেড অব রোজেস'। ছবিতে প্রথমবারের মত ইরফান খান ছাড়াও তারসঙ্গে দেখা যাবে নুসরাত ইমরোজ তিশা, কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ও 'রঞ্জনা আমি আর আসবো না' খ্যাত অভিনেত্রী পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী, ব্রাত্য বসু এবং নাদের চৌধুরির মত অভিনেতাকে। নতুন এই ছবিটি প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজ। এছাড়াও সহ প্রযোজক হিসেবে আছেন অভিনতা ইরফান খান নিজেই!  

এস/০২:৫০/১৭ মার্চ

বলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে