Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৬-২০১৬

সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন দিলেন ওবামা

সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন দিলেন ওবামা

ওয়াশিংটন, ১৬ মার্চ- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আপিল কোর্টের প্রবীণ বিচারক মেরিক গারল্যান্ডকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে মনোনীত করেছেন। বুধবারই তিনি এ মনোনয়ন দেন। এতে করে তার বিচারপতি নিয়োগের ঘোর বিরোধিতা করে আসা সিনেট রিপাবলিকানদের সঙ্গে ওবামার তীব্র রাজনৈতিক সংঘাতের পট প্রস্তু হল।

৬৩ বছর বয়সী গারল্যান্ড ওয়াশিংটন আপিল কোর্টের প্রধান বিচারক এবং সাবেক কৌঁসুলি। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি অ্যান্তনিন স্কালিয়ার উত্তরসূরি হিসাবেই গারল্যান্ডকে মনোনীত করলেন ওবামা।

মনোনয়নের ঘোষণা দিয়ে হোয়াইট হাউজের রোজ গার্ডেনে ওবামা বলেন, “আমি একজন প্রার্থীকে বাছাই করেছি। তিনি এমন একজন মানুষ যিনি ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দুপক্ষেরই শ্রদ্ধার পাত্র। দীর্ঘ কর্মজীবনে তিনি নম্রতা, ভদ্রতা, সততা, ন্যায়পরায়নতার সাক্ষর রেখেছেন। এতসব গুণের কারণেই তিনি সবার কাছে সমাদৃত।”

“সুপ্রিম কোর্টের কাজেও তিনি একই বৈশিষ্টে্য সাক্ষর রাখবেন। অবিলম্বেই তিনি সেখানে কাজ করতে একান্তভাবে প্রস্তুত।” কিন্তু ওবামার মনোনীত যে কোনও প্রার্থীর জন্য সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়োগ চূড়ান্ত হতে তখনই যখন সিনেট তাকে অনুমোদন দেবে। সিনেটের রিপাবলিকানরা বরাবরই ওবামার বিচারপতি নিয়োগ পদক্ষেপের বিরোধিতা করে আসছেন।

নির্দিষ্ট সময়ে শূন্যপদে বিচারপতি নিয়োগ প্রেসিডেন্টের সাংবিধানিক দায়িত্ব বলে ওবামা যুক্তি দিয়ে আসলেও তার এ উদ্যোগের ঘোর বিরোধিতা করছেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সদস্যরা।তাদের মতে, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর সুপ্রিম কোর্টের বিচারপতির শূন্যপদ পূরণ করা হোক।

রিপাবলিকানরা ওবামার মনোনীত যে কোনও প্রার্থীকে নিয়ে সিনেটে ভোটভুটি আটকে দেওয়ার হুমকি দিয়েছেন। তারা বিচারপতি নিয়োগের দায়িত্ব দেশের নতুন প্রেসিডেন্টের ওপরই আরোপ করতে চান।গত ১৩ ফেব্রুয়ারিতে ‘রক্ষণশীল’ হিসেবে পরিচিত বিচারপতি অ্যান্তনিন স্কালিয়া মারা যাওয়ার পর আদালতে শূন্যতা সৃষ্টি হয়। স্কালিয়ার মৃত্যুতে নয় সদস্যের সুপ্রিম কোর্ট বিচারপতি প্যানেলে এখন ৪-৪ সমতা বিরাজ করছে।

শূন্য পদে নতুন বিচারপতি নিয়োগে এই ভারসাম্য নষ্ট হতে পারে আশঙ্কায় রিপাবলিকানরা ওবামার প্রচেষ্টা রুখে দিতে চাইছে। কিন্তু গারল্যান্ডকে এ পদে মনোনয়নের ঘোষণা দিয়ে ওবামা তার অটল অবস্থানই জানান দিয়েছেন।

এফ/২৩:০৮/১৬মার্চ

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে