Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১৬-২০১৬

ছাত্রদের কাছেই ফিরে গেলেন ড. আতিউর

ছাত্রদের কাছেই ফিরে গেলেন ড. আতিউর

ঢাকা, ১৬ মার্চ- অবশেষে নিজের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ছাত্রদের কাছেই ফিরে গেলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। বুধবার সকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন (ডেভেলপমেন্ট স্টাডিজ) বিভাগে যোগদান করেছেন বলে জানিয়েছেন ওই বিভাগের চেয়ারম্যান ড. আবু ইউসুফ।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ডলার হ্যাকিংয়ের মাধ্যমে চুরির ঘটনাটি চেপে রাখায় সমালোচনায় মুখে বাংলাদেশ গভর্নরের পদ থেকে মঙ্গলবার সরে দাঁড়ান ড. আতিউর রহমান।

উল্লেখ্য, ২০০৬ সালে এই বিভাগে অধ্যাপনা শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রিধারী ড. আতিউর রহমান। এর তিন বছর পর ২০০৯ সালে ডেপুটেশনে গিয়ে গভর্নরের দায়িত্ব নিয়েছিলেন তিনি।

অধ্যাপক হিসেবে উন্নয়ন অধ্যয়ন বিভাগে যোগ দেওয়ার আগে নিজের গড়া প্রতিষ্ঠান ‘সমুন্নয়’ চালাচ্ছিলেন আতিউর। এর আগে বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে (বিআইডিএস) রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন তিনি।

১৯৮৩ সালে বিআইডিএসে যোগ দেওয়ার আগে ছাত্রাবস্থায়ই ১৯৭৫ সালে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনে প্ল্যানিং অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন ড. আতিউর রহমান। জামালপুর জন্মগ্রহণকারী ড. আতিউর রহমান মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে উচ্চ-মাধ্যমিক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি গ্রহণ করেন।

১৯৮৩ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং ক্ষুদ্রঋণ বিপ্লব নিয়ে অনেক গবেষণামূলক লেখা রয়েছে তার।

২০০৮ সালে নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করলে ২০০৯ সালের ২৮ এপ্রিল ড. আতিউর রহমানকে দেশের কেন্দ্রীয় ব্যাংকের ১০ম গভর্নর হিসেবে চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয় এবং ২ মে তারিখে গভনর্র হিসেবে দায়িত্ব নেন তিনি। ২০১৩ সালের ২ মে তারিখে তার চার বছরের চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে সরকার তাকে পুনরায় তিন বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপণ জারি করে। সেই প্রজ্ঞাপন অনুযায়ী ড. আতিউরের ২০১৬ সালের ২ আগস্ট পর্যন্ত এ পদে থাকার কথা। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছিল ‘২০১৩ সালের ১ মে অথবা যোগদানের তারিখ থেকে ড. আতিউরের বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত অর্থাৎ ২০১৬ সালের ২ আগস্ট পর্যন্ত গভর্নর পদে আতিউর রহমানের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বৃদ্ধি করা হলো।’ কিন্তু তার আগেই তাকে এ পদ থেকে তাকে সরে যেতে হলো।

আর/১০:৫৩/১৬ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে