Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৬-২০১৬

আলো তৈরি করতে পারে যে প্রাণীরা (দেখুন ছবিতে)

আফসানা সুমী


আলো তৈরি করতে পারে যে প্রাণীরা (দেখুন ছবিতে)

অন্ধকারে নিজের শরীরেই আলো তৈরি করতে পারার বায়োক্যামিস্ট্রিকে বলা হয় Bioluminescence. এটা প্রকৃতির এক মজার আর অদ্ভুত খেয়াল। দূর থেকে প্রজ্জ্বলিত এই প্রানীদের দেখতে বেশ চমকপ্রদ লাগে। তবে শারীরিক এই প্রক্রিয়া মূলত পানীর টিকে থাকার লড়াই থেকে এসেছে। এভাবেই তারা শিকারীকে ধোকা দেয়, নিজে শিকার করে, বিপরীত লিংগকে আকর্ষণ করে। এমনই কয়েকটি প্রাণী-

১। জেলিফিস
জেলিফিস আরেকটি বহুল পরিচিত লিউমিনাস প্রাণী। ফ্লোরোসেন্ট প্রোটিন, ফটো প্রোটিন এবং অন্যান্য বায়োমিন্সেন্ট প্রোটিনের সাহায্যে জেলিফিস চমৎকার আলো তৈরি করতে পারে। আর তাঁর স্বচ্ছ শরীর গলে সেই আলো ছড়িয়ে পড়ে অনেক দূর। একারণেই পাবলিক একুরিয়ামে প্রদর্শনের জন্য এটি জনপ্রিয়।


২। জোনাকী
২০০০ এরও বেশি প্রজাতির জোনাকী আছে পৃথিবীতে। উদরের নীচে আলো তৈরি করার অরগান আছে তাদের শরীরে। তারা নানান রকম আলো তৈরি করতে পারে, যেমন হলুদ, সবুজ, বিবর্ণ লাল। এই আলো আবার জ্বলে নিভে। এই আলো দিয়ে এটাও বোঝা যায় যে এই প্রাণী হজমের অযোগ্য।


৩। ক্লাসটারউইঙ্ক স্নেইল
যেখানে উজ্জ্বল শামুকেরা মাথা এবং পায়ী এলাকায় বায়োমিনসেন্স প্রদর্শন করে ডিম ফ্লাসের মত করে আলো তৈরি করে সেখানে ক্লাসটারউইঙ্ক একমাত্র শামুক যারা তাদের শেলকে ছোট বাল্বের মত জ্বালাতে পারে। এরা নিজেদের মাংসে এই নীলচে সবুজ আলো তৈরি করে আত্মরক্ষার জন্য।

 
৪। Arachnocampa Gnats
একে নিউজিল্যান্ড গ্লোওয়ার্মও বলে, এই ফাঙ্গাসটি একটি লিউমিনসেন্ট প্রাণী যা ভেজা সিক্ত গুহায়, জঙ্গলে জন্মায়।  এই প্রাণীরা ঝুলে ঝুলে আলোর রেখা তৈরি করেছে এমন একটি বিখ্যাত গুহা হল ওয়েইটোমো।


৫। সি স্যাপায়ার
স্যাপিরিনা বা সি স্যাপায়ার ছোট্ট পরজীবী প্রাণী। ছোট আর স্বচ্ছ এই প্রাণীদের দেখা যায় পৃথিবীর জলজ বিভিন্ন এলাকায়। এরা জ্বলে না, স্পার্ক করে। এই ঘটনার কারণ হল এদের শরীরের ক্রিস্টাল প্লেট যা এপিডেমাল কোষের ভেতরে থাকে। এটি বাইরের আলোকে ধরে এবং প্রতিফলিত করে। এদের একেক প্রজাতি একেক রং ছাড়ে, যেমন সোনালী, নীল ইত্যাদি।
 
লিখেছেন- আফসানা সুমী

এফ/১০:১০/১৬মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে