Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৬-২০১৬

মণিপুরী শহীদ ও ক্ষুদ্র জাতিসত্বার মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি দাবি

মণিপুরী শহীদ ও ক্ষুদ্র জাতিসত্বার মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি দাবি

সিলেট, ১৬ মার্চ- একাত্তরের মহান মুক্তি সংগ্রামের সূর্য্য সৈনিক শহীদ বিমল সিংহকে মুক্তিযোদ্ধা, গিরিন্দ্র সিংহ, সার্বভৌম শর্ম্মা, ভুবেন সিংহকে শহীদের তালিকাভুক্তকরণ ও ভাষা শহীদ সুদেষ্ণার আত্মদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে মণিপুরী (বিষ্ণুপ্রিয়া)সহ সকল ক্ষুদ্র জাতিসত্বার রাষ্ট্রীয় স্বীকৃতি এখন সময়ের দাবি। এই দাবি করুণা বা অনুগ্রহ নয় মাতৃভাষা, দেশ, জাতির জন্য আত্মৎসর্গকারীদের প্রতি সম্মান জানানো। মঙ্গলবার মণিপুরী (বিষ্ণুপ্রিয়া) শহীদ স্মরণে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। 

রাত ৮টায় সিলেট নজরুল একাডেমীতে অনুষ্ঠিত বাংলাদেশ মণিপুরী সমাজ কল্যাণ সমিতি আলোচনা সভায় আলোচক ছিলেন, আসাম রাজ্য সরকারের শিক্ষা বিভাগের প্রাক্তন পরিচালক, নারী নেত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কুমকুম সিংহ, সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গৌরমণি সিংহ, আইনজ্ঞ ও সিলেট জেলা বারের সাবেক সভাপতি ও পাবলিক প্রসিকিউটর এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন, মেট্রোপলিটন ইউনিভার্সিটির অধ্যাপক ও বিশিষ্ঠ রবীন্দ্র গবেষক মিহির কান্তি চৌধুরী, ভারতের বরেণ্য শিক্ষাবিদ ও সমাজ হিতৈষী অধ্যাপক কামিনী মোহন সিংহ, মুক্তিযুদ্ধ গবেষক ও প্রাচীণতম সংবাদপত্র দৈনিক যুগভেরীর নির্বাহী সম্পাদক অপূর্ব শর্ম্মা, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিনিয়র প্রভাষক ও গবেষক প্রণব কান্তি দেব, বাংলাদেশ মণিপুরী ডক্টরস এসোসিয়েশনের কনভেনর, বিশিষ্ট চিকিৎসক ডা: পরেশ চন্দ্র সিংহ, লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও সাংবাদিক সুকেশ চন্দ্র দেব, অবসরপ্রাপ্ত কর্ণেল পরিক্ষিত সিংহ, সমাজকল্যাণ সমিতির কেন্দ্রীয় সহ সভাপতি স্বপন কুমার সিংহ, সাংগঠনিক সম্পাদক দেবাশীষ কুমার সিংহ, প্রচার সম্পাদক, সাংবাদিক সুনীল সিংহ, ত্রিপুরার যুবনেতা প্রভাকর সিংহ, কুমেই সম্পাদক অঞ্জন সিংহ ও ছাত্রপরিষদের নেতা বিধান সিংহ। 

আলোচনা সভায় সভাপত্বি করেন বামসকস সিলেট জেলা শাখার সভাপতি নির্মল কুমার সিংহ। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও মণিপুরী ভাষার মুখপত্র ইথাক’র সম্পাদক সংগ্রাম সিংহ। অনুষ্ঠানে অতিথি বরণ করেন রমেন্দ্র সিংহ বাপ্পা, দেবানন্দ সিংহ, বিনয় সিংহ, মিলন সিংহ ও প্রণয় সিংহ। 

আলোচনার ফাঁকে শহীদ সুদেষ্ণা সিংহ ও শহীদ বিমল সিংহের প্রতিকৃতি অংকন করেন ভারতের প্রখ্যাত চারুশিল্পী শক্তি কুমার সিংহ। আলোচনা সভা শেষে সংগীত পরিবেশন করেন ইন্ডিয়ান আইডলের ট্যালেন্ট ম্যানেজার কন্ঠশিল্পী ঋষিকেশ সিংহ। অনুষ্ঠানের শুরুতে গীতা পাঠ করেন আদিবাসী নেতা অনিল রাজকুমার। 

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১৬ মার্চ বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার দাবিতে ৫০১ ঘন্টার রেল অবরোধ কর্মসুচি পালন করতে গিয়ে ভারতের আসামে পুলিশের গুলিতে শহীদ হন সুদেষ্ণা সিংহ। এরপর ১৯৯৮ সালের ৩১ মার্চ ভারতের ত্রিপুরা রাজ্যের সাবেক স্পিকার ও স্বাস্থ্য ও নগর উন্নয়ণ মন্ত্রী কমরেড বিমল সিংহ তার কনিষ্ঠ সহোদর বিদ্যুৎ সিংহ ব্রাশফায়ারে শহীদ হন।

এফ/০৭:৩২/১৬মার্চ

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে