Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.2/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১৬-২০১৬

বরিশালের কীর্তনখোলা নদীর ৩০৬ দখলদার চিহ্নিত

সাইফুর রহমান


বরিশালের কীর্তনখোলা নদীর ৩০৬ দখলদার চিহ্নিত

বরিশাল, ১৬ মার্চ- ভরাট ও দখল হয়ে যাচ্ছে বরিশালের কীর্তনখোলা নদী। নগরের প্রায় আট কিলোমিটার এলাকায় অবৈধ স্থাপনা রয়েছে পাঁচ শতাধিক। এর মধ্যে বরিশাল নৌবন্দর এলাকার সাড়ে তিন কিলোমিটারে ৩০৬ অবৈধ দখলদার চিহ্নিত করেছে বিআইডব্লিউটিএ।

নগরের বেলতলা পানি শোধনাগার থেকে দপদপিয়া খেয়াঘাট পর্যন্ত কীর্তনখোলা নদীর প্রায় আট কিলোমিটারজুড়ে অবৈধ দখলদার রয়েছে। বিআইডব্লিউটিএর দাবি, দখল উচ্ছেদে জেলা প্রশাসন থেকে উদ্যোগ নেওয়া হচ্ছে না। সরেজমিনে দেখা গেছে, নদী ভরাট করে অনেক ব্যবসাপ্রতিষ্ঠান ও স্থাপনা নির্মাণ করা হয়েছে। শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতু এলাকায় নদী ঘেঁষে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইট রেখে ব্যবসা করছে। ধান গবেষণা সড়কে নদীর চরে দুটি প্রতিষ্ঠান স্থায়ী স্থাপনা নির্মাণ করেছে। পাশেই আরও দুটি প্রতিষ্ঠান ইটভাটা দিয়ে ব্যবসা চালাচ্ছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বরিশালের যুগ্ম পরিচালক ও বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, নগরের আমানতগঞ্জ খাল থেকে সিএসডি গোডাউন (বধ্যভূমি) এলাকা পর্যন্ত ৩ দশমিক ৫৭ কিলোমিটার নদীর তীরে ৩০৬ অবৈধ দখলদার চিহ্নিত করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবিব বলেন, কীর্তনখোল নদীর তীরের কোনো জায়গাই ব্যক্তিমালিকানায় হতে পারে না। ওই সব জমি ইজারাও দেওয়া হয়নি। যাঁরা স্থাপনা নির্মাণ কিংবা ব্যবসা করছেন, তাঁরা সবাই অবৈধভাবে আছেন। অবৈধ দখলদারদের একটা তালিকা আছে। নদীরক্ষা কমিশন, বিআইডব্লিউটিএ এবং জেলা প্রশাসন যৌথভাবে অভিযান পরিচালনা করে ওই সব স্থাপনা উচ্ছেদ করবে।

এস/০৩:০৫/১৬ মার্চ

বরিশাল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে