Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৬

সিগারেটের প্যাকেটে সতর্কবাণীর দাবিতে কর্মসূচি

সিগারেটের প্যাকেটে সতর্কবাণীর দাবিতে কর্মসূচি
আয়োজকদের আশা, সিগারেটের প্যাকেটে রোগবালাই এর ছবি থাকলে মানুষ আরও সচেতন হবে

আয়োজকদের আশা, সিগারেটের প্যাকেটে রোগবালাই এর ছবি থাকলে মানুষ আরও সচেতন হবে
প্রতিবার ধূমপানের সময় যদি কেউ ফুসফুস ও মুখের ক্যান্সার, হৃদরোগ, ব্রেন স্ট্রোক, গর্ভপাত এবং শরীরে পচনশীল অসুখের মরনব্যাধির সচিত্র রূপ প্রত্যক্ষ করে তাহলে ধূমপায়ীদের মধ্যে তৈরি হবে ভীতি ও সচেতনতা। ফলে কমে আসবে তামাকের ব্যবহার। এমনটাই মনে করছে তামাকবিরোধী সংগঠনগুলো।  

সিগারেটসহ তামাকজাত পণ্যের প্যাকেটের অর্ধেকটাতে তামাক পণ্য ব্যবহারের ফলে স্বাস্থ্যগত যেসব রোগবালাই হয় তার ছবি সম্বলিত সতর্কবাণী চালুর দাবিতে আজ থেকে তিন দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে মাদক বিরোধী ১২টি সংগঠন।

এই আয়োজনের অন্যতম আয়োজক, বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণ বিষয়ক টাস্কফোর্স ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য অরূপ রতন চৌধুরী বলছেন, দেশে বিশেষ করে তরুণদের মধ্যে ধূমপানের প্রবণতা কমেনি।

তবে মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। এখন ছবি দিয়ে যদি বলা যায় যে এর ফলে কি কি অসুখ হয় তাহলে মানুষ আরও সচেতন হবে।

পৃথিবীর অন্তত ৭০টি দেশে এর ফলে তামাকের ব্যবহার কমে এসেছে। তবে, অরূপ রতন চৌধুরী অভিযোগ করেন, তামাকজাত পণ্য উৎপাদন ও বিপননকারীরা তামাকজাত পণ্যের প্যাকেটে তামাক পণ্য ব্যবহারের ফলে স্বাস্থ্যগত যেসব রোগবালাই হয়, তার ছবি সম্বলিত সতর্কবাণী চালুর যেসব নিয়ম রয়েছে তা মানছে না।

সূত্র: বিবিসি বাংলা

আর/১৭:৩৩/১৪ মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে