Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৬

বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে ব্যান্ডউইথ আসছে বিদ্যুৎ

মিজানুর রহমান সোহেল


বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছে ব্যান্ডউইথ আসছে বিদ্যুৎ

ঢাকা, ১৪ মার্চ- বাংলাদেশ থেকে ভারতে ব্যান্ডউইথ রফতানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আগামী ২৩ মার্চ। একই দিন ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা বিদ্যুকেন্দ্র থেকে বাংলাদেশে আসছে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টেলি কনফারেন্সের মাধ্যমে দুই দেশের মধ্যে বিদ্যুৎ ও ব্যান্ডউইডথ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। বাংলাদেশ সাবমেরিন কেবল কম্পানি লিমিটেড (বিএসসিসিএল) সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। এদিকে সম্প্রতি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ তার সাপ্তাহিক ব্রিফিংয়েও এসব তথ্য নিশ্চিত করেছেন। 

বিএসসিসিএল কর্তৃপক্ষ বলছে, ব্যান্ডউইডথ রপ্তানির জন্য ২৩ মার্চ দিন ঠিক করা হয়েছে। সে অনুযায়ী সব প্রস্তুতি নেওয়া আছে। এর আগে বাংলাদেশের বিদ্যুৎ বিভাগ এবং ত্রিপুরার বিদ্যুৎ ও পরিবহন মন্ত্রণালয় ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে ভারত থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির বিষয়টি নিশ্চিত করে। তবে ত্রিপুরার আগরতলায় কিছু আনুষ্ঠানিকতা থাকলেও ব্রাহ্মণবাড়িয়ায় সে রকম কোনো আয়োজন থাকছে কি না তা অবশ্য নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে ত্রিপুরা থেকে প্রকাশিত ‘দৈনিক দেশের কথা’র খবর অনুযায়ী, সেখানকার দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ভারত সঞ্চার নিগমের (বিএসএনএল) চিফ জেনারেল ম্যানেজার এ কে সাক্সেনা গত শনিবার আগরতলায় আসেন। তিনি ব্যান্ডউইডথ সরবরাহ নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলেন। ২৩ মার্চ ব্যান্ডউইডথ রপ্তানির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলেও পত্রিকাটির খবরে উল্লেখ করা হয়। 

ব্রডব্যান্ড সংযোগটি প্রথম পর্যায়ে চালু হবে আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত। এই সংযোগ পরে দুই দেশের মধ্যে আরও বিস্তৃত হবে। এর আগে দফায় দফায় সময় পিছিয়ে গত ৮ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে ভারতে রপ্তানি শুরু হয়েছে। ওই দিন থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথের রপ্তানি মূল্য পরিশোধ শুরু করেছে প্রতিবেশি দেশটি। এছাড়া উভয় দেশের মধ্যে সংযোগ স্থাপিত হওয়ার পর ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে পরীক্ষামূলকভাবে ব্যান্ডউইথ নিতে শুরু করে ভারতীয় রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি ভারত সঞ্চার নিগাম লিমিটেড (বিএসএনএল)। পূর্বদিকের সাত রাজ্যে ইন্টারনেট ব্যবহারে এ ব্যান্ডউইথ নিচ্ছে দেশটি। বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, দীর্ঘ টানাপড়েনের পর অবশেষে এ রপ্তানি কার্যক্রম শুরু হলো। 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক সাবমেরিন কেবল কনসোর্টিয়াম সিমিউ-৪-এর আওতায় বাংলাদেশ ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাচ্ছে। এর মধ্যে ৩০ জিবিপিএস বাংলাদেশ ব্যবহার করলেও বাকিটা অব্যবহূতই থেকে যাচ্ছে। সেখান থেকেই ভারতে ১০ জিবিপিএস রপ্তানির সিদ্ধান্ত নেয় সরকার। এ থেকে বাংলাদেশ বছরে আয় করবে ৭ কোটি রুপি। 

গত ৭ ফেব্রুয়ারি থেকে ভারতের পূর্বদিকের ত্রিপুরা রাজ্যে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ দেওয়া শুরু হয়। পরীক্ষা-নিরাক্ষার পর মঙ্গলবার বিকালে ভারত সঞ্চার নিগামের ত্রিপুরা কর্তৃপক্ষ ই-মেইলে জানিয়েছে তারা ঠিকঠাক গতিতে ব্যান্ডউইথ পাচ্ছেন। মনোয়ার হোসেন বলেন, গত ৭-৮ বছর ধরে তারা অব্যবহৃত ব্যান্ডউইথ রপ্তানির চেষ্টা করে আসছিলেন। এর মাধ্যমে সেই প্রক্রিয়া একটি আনুষ্ঠানিক রূপ পেল। প্রথম দিন ১ ফেব্রুয়ারি বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি (বিএসসিসিএল) ২০০ এমবিপিএস ব্যান্ডউইথ পাঠায়। পরীক্ষামূলকভাবে পরের কয়েক দিন এর পরিমান বাড়ানো হয়। ৭ ফেব্রুয়ারি থেকে দেওয়া হয় চুক্তি অনুযায়ী ১০ জিবিপিএস।

উভয় দেশের মধ্যে ব্যান্ডউইথ আদান-প্রদানের এ প্রক্রিয়ায় কোনো ঝামেলা না থাকায় বিএসএনএল ৮ ফেব্রুয়ারি থেকে এর মূল্য পরিশোধে সম্মতি দেয়। সে হিসাবে ওই দিন থেকে বিল করা হবে। আখাউড়া-আগরতলা সীমান্তের জিরো পয়েন্ট দিয়ে ফাইবার অপটিকের মাধ্যমে উভয় দেশের মধ্যে এ ইন্টারনেট সংযোগ স্থাপিত হয়েছে। এর আগে গত বছর মে মাসে উভয় দেশের রাষ্ট্রায়ত্ত দুই কোম্পানির মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছিল। এরপর গত বছর জুনে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি হয়।

চুক্তি অনুসারে মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি এমবিপিএস ১০ ডলার। বাংলাদেশের মুদ্রায় বছরে মোট রপ্তানি থেকে বিএসসিসিএলের অন্তত নয় কোটি ৩৬ লাখ টাকা আয় করার সুযোগ রয়েছে। বিএসসিসিএল এমডি জানান, সরকারের নীতি নির্ধারকদের ইতিমধ্যে আনুষ্ঠানিক রপ্তানির খবরটি জানানো হয়েছে। তবে আগামী ২৩ মার্চ আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। তখন দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কলের মাধ্যমে ব্রডব্যান্ড সংযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করবে।

এফ/১৫:৪০/১৪মার্চ

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে